ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘সৌদির সঙ্গে চুক্তিতে সংবিধান লঙ্ঘন হচ্ছে কি না’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সৌদির সঙ্গে চুক্তিতে সংবিধান লঙ্ঘন হচ্ছে কি না’

সংসদ প্রতিবেদক : সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিরোধিতা করে বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল বলেছেন, এই চুক্তির কারণে সংবিধান লঙ্ঘন হচ্ছে কি না, দেখতে হবে। তা না হলে ভবিষ্যতে এটা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এই প্রশ্ন তোলেন তিনি। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি এই ইস্যুতে প্রশ্ন তুলেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

স্পিকারকে উদ্দেশ্য করে মইন উদ্দীন খান বলেন, আপনার আমলে এগুলো ঘটলে সঠিক হবে কী না। আমাদের সৌদি বিরোধিতা নিয়ে মেনন কথা বলেছেন। আমরা একটি গুরুত্বপূর্ণ দেশে পরিণত হতে যাচ্ছি। আমাদের নেত্রী বাংলাদেশের নেত্রী নয় তিনি বিশ্ব নেত্রী।

সংবিধানে ২৫ বিধির কথা উল্লেখ করে তিনি বলেন, সংবিধানেই উল্লেখ করা আছে আমরা জাতিসংঘের নির্দেশনা ছাড়া পৃথিবীর কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াবো না। আমাদের নেত্রী বলেছেন পবিত্র কাবা শরীফ এবং পবিত্রস্থান ছাড়া অন্য কোথাও আমাদের সেনাবাহিনী যাবে না। সেখানে সৌদি-হুতি সংঘর্ষ, শিয়া-সুন্নি দ্বন্দ্বে কেন বাংলাদেশ যাবে।

তিনি বলেন, রোহিঙ্গা প্রশ্নে আমরা এরই মধ্যে একটা সমস্যায় ঢুকে গেছি। এই সৌদিতে সৈন্য পাঠানোর ব্যাপারটা নিয়ে পাকিস্তান সংসদে ভোট হয়েছিল। সেখানে নওয়াজ শরীফ এটি তুলেছিলেন। পরে সংসদ বিরোধিতা করায় তারা সৈন্য পাঠাতে পারেননি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়