ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সহিংস ইউপি নির্বাচন

এগিয়ে আওয়ামী লীগ, ধরাশায়ী বিএনপি

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ২৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এগিয়ে আওয়ামী লীগ, ধরাশায়ী বিএনপি

নিজস্ব প্রতিবেদক : ব্যাপক সহিংসতার মধ্যে ৭১৭টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন শনিবার অনুষ্ঠিত হয়েছে।

 

এই নির্বাচনে ইসির দেওয়া তথ্য অনুযায়ী, ৬০৯টি ইউপির মধ্যে ক্ষমতাসীন দল জয় পেয়েছে ৩৯৯টিতে। এর মধ্যে ৪১ জনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। বিএনপি জয় পেয়েছে ৫৭টিতে।

 

রোববার নির্বাচন কমিশন সচিবালয়ের ব্যবস্থাপনা শাখা থেকে এই তথ্য জানা গেছে। কমিশন সূত্র আরো জানায়, পূর্ণাঙ্গ ফলাফল আসলে এর সংখ্যা আরো বাড়তে পারে।

 

এ ছাড়া ৬০৯টি ইউপির মধ্যে জাসদ জয় পেয়েছে একটিতে, ১৪৫টি ইউপিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন।

 

কমিশন থেকে জানা গেছে, শনিবারের নির্বাচনে অন্তত ১১ জন নিহত ও সহস্রাধিক আহত হয়েছেন।

 

এদিকে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ নির্বাচন প্রসঙ্গে বলেছেন, ইউনিয়ন পরিষদের নির্বাচনে সহিংসতায় নিহতের সংখ্যা বাড়লেও আগের রাতে ব্যালট পেপারে সিলমারা কমেছে।

 

সিইসি বলেন, ‘আমরা যতটাই কঠোর হই না কেন, এ সহিংসতা কমিয়ে আনা সম্ভব নয়, যদি জনগণের মানসিকতার পরিবর্তন না হয়। তাই আমাদের সকলের আগে মন-মানসিকতায় পরিবর্তন আনতে হবে।’

 

ইসির দেওয়া তথ্য মতে, ৬ হাজার ৮৮৪টি ভোটকেন্দ্রের মধ্যে শনিবার ৫০টি ইউপির ১২০টি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করা হয়। এ সংখ্যা আরো বাড়তে পারে।

 

অনিয়মের কারণে একজন সহকারী প্রিজাইডিং অফিসারকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ১৪০ জনকে দুই লাখের বেশি জরিমানা এবং একজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপিতে এবার ছয় ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। আগামী ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে ইউপি নির্বাচন সমাপ্ত হবে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৬/মিথুন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়