ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দ্বিতীয় ওয়ানডেতে ১৭ রানে হারল বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪০, ১৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিতীয় ওয়ানডেতে ১৭ রানে হারল বাংলাদেশ

বাংলাদেশ-দ. আফ্রিকা নারী ক্রিকেট দলের দ্বিতীয় ওয়ানডে ম্যাচের একটি দৃশ্য

ক্রীড়া প্রতিবেদক: ওয়ালটন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা উইমেন্স ওডিআই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও হার মেনেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। শনিবার দক্ষিণ আফ্রিকার মেয়েদের দেওয়া ২২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৬ রানের বেশি করতে পারেনি রুমানা-শারমিনরা। ফলে ১৭ রানের দারুণ এক জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

শনিবার কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের অধিনায়ক ড্যান ভন নাইকার্ক। ব্যাট করতে নেমে ৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৩ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকার মেয়েরা।



২২৪ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৩ রানের প্রথম উইকেট হারায় বাংলাদেশ। আয়াবঙ্গা খাকার বলে কট এন্ড বোল্ড হয়ে ফিরে যান সানজিদা ইসলাম (৪)। ৪৩ রানে হারায় দ্বিতীয় উইকেট। সানি লাসের বলে খাকার হাতে ক্যাচ দিয়ে ফেরত যান ফারজানা হক (৮)।

এরপর তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক রুমানা আহমেদ ও উদ্বোধনী ব্যাটসম্যান শারমিন আক্তার। তারা দুজন ১২৭ রানের জুটি গড়ে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেন। কিন্তু দলীয় ১৭০ রানের মাথায় মারিজানে কাপের বলে বোল্ড হয়ে যান রুমানা আহমেদ। ৯৫ বলে ৫ চারে ৬৪ রান করেন অধিনায়ক।



রুমানার বিদায় পর দলীয় স্কোরে আর ৭ রান যোগ হতেই রান আউটে কাটা পড়েন শারমিন আক্তার। ১২৭ বলে ১০টি চারের সাহায্যে ৭৪ রানের দারুণ একটি ইনিংস খেলে শারমিন বিদায় নিলে জয় বাংলাদেশের জন্য দূরের বাতিঘর হয়ে দাঁড়ায়।

এরপর দলীয় স্কোরে ২৯ রান যোগ হতেই আরো ৪টি উইকেট হারায় বাংলাদেশ। ১৭৯ রানে সালমা খাতুন (৭), ১৯৭ রানে নার্গিস সুলতানা (১৪), ২০২ রানে লড়া মণ্ডল (৪) ও একই রানে নাহিদা আক্তার আউট হন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৬ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। জানাহারা আলম ৮ ও পান্না ঘোষ ২ রান করে অপরাজিত থাকেন।

বল হাতে দক্ষিণ আফ্রিকার মারিজানে কাপ ও সানি লাস ২টি করে উইকেট নেন। ব্যাট হাতে ৭০ রানের ইনিংস খেলে ওয়ালটন প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকার লিজলি লি।

                            ওয়ালটন প্লেয়ার অব দ্য ম্যাচ- দক্ষিণ আফ্রিকার লিজলি লি


এর আগে দক্ষিণ আফ্রিকার ইনিংসে আজও বড় ইনিংস খেলেন দুই ওপেনার লিজলি লি এবং আন্দ্রেই স্টেইন। লিজলি লি (৭০) এবং স্টেইন ৬৬ রান করে আউট হয়েছেন। এছাড়া অধিনায়ক ড্যান ভন নাইকার্ক ২৭ এবং ফাউরি ১৬ রান করেন।

বল হাতে বাংলাদেশের হয়ে খাদিজাতুল কুবরা সর্বোচ্চ ৪টি উইকেট পান। এছাড়া একটি করে উইকেট নেন পান্না ঘোষ, জাহানারা আলম, নাদিরা আক্তার এবং লতা মন্ডল।

 


ধীরগতির ব্যাটিং বৃত্ত থেকে আজও বের হয়ে আসতে পারেনি বাংলাদেশ। ফলে জয়ও ধরা দেয়নি।

উল্লেখ্য, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের ওয়ানডে সিরিজের টাইটেল স্পন্সর দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

১২ জানুয়ারি থেকে শুরু হওয়া ওয়ালটন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা উইমেন্স ওডিআই সিরিজের পরবর্তী তিনটি ম্যাচ হবে ১৬, ১৮ ও ২০ জানুয়ারি। সবগুলো ম্যাচ কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়