ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যেমন চাই প্রাণের বইমেলা

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ৩১ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেমন চাই প্রাণের বইমেলা

অলংকরণ : অপূর্ব খন্দকার

সাহিত্য ডেস্ক : রাত পোহালেই অমর একুশে বইমেলা-২০১৬। এ বছরও মেলা অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে। প্রতি বছরের মতো এবারও রাইজিংবিডি বইমেলা নিয়ে বিশেষ আয়োজন করেছে ‘ফাগুনের মলাট’। কেমন হবে লেখক পাঠক ও প্রকাশকের প্রাণের বইমেলা- এ বিষয়ে রাইজিংবিডিকে মতামত জানিয়েছেন বিশিষ্ট কয়েকজন কবি ও লেখক।

 

মিনার মনসুর, কবি ও প্রাবন্ধিক

প্রথমত, শতভাগ নিরাপদ। লেখক, প্রকাশক, পাঠক শুধু নন- মেলায় আগত একটি মানুষও যাতে কোনোভাবে আক্রান্ত না হয়- তা অবশ্যই নিশ্চিত করতে হবে। দ্বিতীয়ত, নারী ও শিশুরা যাতে নির্ভয়ে, নিরাপদে ও স্বচ্ছন্দে মেলায় আসা-যাওয়া ও চলাফেরা করতে পারে- তা নিশ্চিত করতে হবে। তৃতীয়ত, ধুলো ও শব্দ  দূষণ থেকে মুক্ত রাখতে হবে বইমেলাকে। হকার ও ভিক্ষুকদের উৎপাত বন্ধ করতে হবে। চতুর্থত, বইমেলা উপলক্ষে প্রতিদিন এত বই প্রকাশিত হয় যে, পাঠকের পক্ষে প্রয়োজনীয় বা পছন্দের বইটি খুঁজে পাওয়া বা চিহ্নিত করা কঠিন হয়ে পড়ে। তাই বাংলা একাডেমি ও মেলার উদ্যোক্তাদের পক্ষ থেকে প্রকাশিত বইয়ের প্রচার উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি করতে হবে। এ জন্যে সংবাদমাধ্যমে নিয়মিত প্রেসবিজ্ঞপ্তি প্রচারের পাশাপাশি মেলাচত্বরে বেশকিছু ডিজিটাল বোর্ড স্থাপন করা যেতে পারে। এবারের ঢাকা ও কলকাতা বইমেলায় আমার মোট তিনটি বই প্রকাশিত হচ্ছে। পাঞ্জেরী পাবলিকেশন্সের সহযোগী প্রতিষ্ঠান অক্ষর-পত্র থেকে ‘নির্বাচিত কবিতা’ এবং কলকাতার আরম্ভ প্রকাশন থেকে নতুন কাব্যগ্রন্থ ‘পা পা করে তোমার দিকেই যাচ্ছি’ ইতোমধ্যে ছাপা হয়ে গেছে। কলকাতা বইমেলায় শেষোক্ত বইটির মোড়ক উন্মোচন হবে ৫ ফেব্রুয়ারি। নির্বাচিত রাজনীতিক প্রবন্ধ গ্রন্থ ‘আমার পিতা নয় পিতার অধিক’ প্রকাশ করছে নান্দনিক। সেটির কাজও চূড়ান্ত পর্যায়ে।

 

মাসুদুজ্জামান, কবি ও প্রাবন্ধিক

নিরাপদ বইমেলা চাই। একটু যেন স্বস্তির সঙ্গে ঘুরতে পারি, চাই সেই ধরনের খোলামেলা স্পেস। রাস্তার এপার-ওপার দুই প্রান্তের মেলায় চলাচল করতে গিয়ে যেন হুড়োহুড়ির বিড়ম্বনায় না পড়ি। লিটলম্যাগ চত্বরটায় যেনো আরেকটু স্পেস থাকে। তিনটি বই বের হচ্ছে আমার। একটা কবিতার আর অন্যদুটো গদ্যের। কবিতার বইটার নাম ‘মনপুঁথি’। এর বেশিরভাগই প্রেমের কবিতা। বাংলাদেশের সাহিত্য নিয়ে প্রবন্ধের বই একটা ‘রাষ্ট্র রাইফেল ও ব্যক্তিমানুষের বয়ান’। উত্তর-উপনিবেশবাদী পরিস্থিতিতে বাংলাদেশের সাহিত্যের চেহারাটা কেমন দাঁড়িয়েছে, এই বইতে সেটাই দেখার চেষ্টা করেছি। ‘বাংলাদেশ ও পশ্চিম বাংলার কবিতা : তুলনামূলক ধারা’ নামের আরেকটা গদ্যের বই। বাংলা কবিতার এই তুলনাটা এখন অব্দি অন্য কেউ করেননি।

 

মুজিব ইরম, কবি ও কথাসাহিত্যিক

বাংলা একাডেমি বইমেলা শুরু হচ্ছে, আমরা যারা লেখালেখি করি, তাদের কাছে এর চেয়ে আনন্দের সংবাদ আর কী হতে পারে! বইমেলায় আমার ৪টি বই প্রকাশিত হচ্ছে। চৈতন্য থেকে প্রকাশিত হচ্ছে কবিতার বই: ‘শ্রীহট্টকীর্তন’, বেহুলা বাংলা থেকে মুক্তিযুদ্ধের উপন্যাস, অবশ্য আমি বলি আউটবই: জয় বাংলা, বাংলা বই থেকে আত্মজৈবনিক আউটবই: এক যে ছিলো শীত ও অন্যান্য গপ, আর ধ্রুবপদ থেকে উপন্যাস সংকলন: মুজিব ইরম প্রণীত আউটবই সংগ্রহ। এ পর্যন্ত প্রকাশিত আমার ৩টি উপন্যাস: বারকি, মায়াপীর, বাগিচাবাজার সংকলিত হচ্ছে এই সংগ্রহে। বইগুলোর প্রচ্ছদ করেছেন শিল্পী আনওয়ার ফারুক ও শিল্পী ধ্রুব এষ। বইগুলো মেলার শুরুতেই প্রকাশিত হবে এবং তাদের নিজস্ব স্টলে পাওয়া যাবে বলে প্রকাশকগণ জানিয়েছেন। এবারের বইমেলা লেখক-পাঠকদের জন্য নিরাপদ হোক, উৎসবমুখর হোক, লেখক-পাঠকদের মিলন মেলায় পরিণত হোক এই কামনা করি।

 

ওবায়েদ আকাশ, কবি

আমরা সব সময়ই একটা সুস্থ সুন্দর পরিবেশে মেলা চাই। পাঠকও তাই চায়। মেলাকে সুষ্ঠু ও সুন্দর রাখার দায়িত্ব শুধু প্রশাসনেরই না। এর জন্য আমাদের মন-মানসিকতার পরিবর্তনও দরকার। সরকার সব কিছুতে পরিবর্তন আনতে পারবে না। মেলায় পরিধি বেড়েছে। প্রকাশক বেড়েছে এটা সুন্দর একটা দিক। তবে, ভরসার জায়গাটা তৈরি করতে হবে। প্রশাসনের কাজে আমাদের সহযোগিতা করতে হবে। ইত্যাদি প্রকাশনী থেকে ‘পাতাগুলি আলো’ নামের একটি কাব্যগ্রন্থ আসবে।

 

বীরেন মুখার্জী, কবি

গোটা ফেব্রুয়ারি মাসে মাথার ওপরে বাংলা অক্ষরের এক অনন্ত আকাশ ঝুলে থাকে। কোটি কোটি বাংলা বর্ণমালা সেই আকাশে সমুজ্জ্বল। বাঙালির এ এক অসামান্য উৎসব, অসামান্য মিলন মেলা। বইমেলা বাঙালি সংস্কৃতির অন্যতম একটি অনুষঙ্গ, ঐতিহ্যেরও পরিচায়ক। আমার মতে, বইমেলা হবে পাঠক-লেখক-প্রকাশকের মিলন ক্ষেত্র। কোনও রকম উদ্বেগ-উৎকণ্ঠা ছাড়াই বইমেলা চষে বেড়াবেন পাঠক। সাম্প্রতিক সময়ের কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে একুশে বইমেলার নিরাপত্তাহীনতাকেই সবার আগে সামনে আনে। এ জন্য বইমেলাকে সর্বোচ্চ নিরাপত্তা দিতে হবে। বইমেলার ধুলো অব্যবস্থাপনা, দুই স্থানে মেলা নিয়েও নানা সমস্যার মুখোমুখি হতে হয়। বইমেলার ব্যবস্থাপনাকে সক্রিয় এবং কার্যকর দেখতে চাই। এ ছাড়া ঝিমানো কিংবা অকার্যকর প্রতিষ্ঠানকে একুশে বইমেলায় অংশগ্রহণের সুযোগ বন্ধ করা হোক। প্রতিবছর শ্রেষ্ঠ প্রকাশক-প্রতিষ্ঠান নির্বাচন করা হলেও লিটলম্যাগ নিয়ে কর্তৃপক্ষের কোনও চিন্তা-ভাবনা দেখা যায় না। সেরা লিটলম্যাগ পুরস্কার চালু করুক বাংলা একাডেমি- এটা প্রত্যাশা করি। এবার আমার অষ্টম কবিতাগ্রন্থ ‘হেমন্তের অকেস্ট্রা’ প্রকাশ করছে কবি প্রকাশনী। আলোঘর প্রকাশনা থেকে আসছে সম্পাদিত প্রবন্ধগ্রন্থ ‘বঙ্গবন্ধু : জ্যোতির্ময় মহাপুরুষ’, তাম্রলিপি প্রকাশ করছে ‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস মাগুরা জেলা’ এবং পুথিনিলয় আনছে প্রথম গল্পগ্রন্থ ‘পাগলী ও বুড়ো বটগাছ’। এছাড়া আমার সম্পাদিত ‘দৃষ্টি’র ১৫তম সংখ্যা আসছে ‘নব্বইয়ের দশকের নির্বাচিত ৩০ কবির কবিতা ও কবিতার মূল্যায়ন’ বিশেষ আয়োজন নিয়ে।  

 

আলতাফ শাহনেওয়াজ, কবি

বিগত বইমেলার স্মৃতি খুব সুখকর বলা যাবে না। গত বইমেলায় ব্লগার হত্যা নিয়ে সবার মনে বেশ আতংক বিরাজ করেছে। এই মেলায় সেসবের পুনরাবৃত্তি চাই না। আমরা চাই পাঠক আসুক। মনের আনন্দে ঘুরুক এবং বই কিনুক। মেলায় প্রতি বছর হাজার হাজার বই প্রকাশ হয়। বোদ্ধাপাঠকদের দেখতে হবে মানসম্মত বই কয়টি আসে। পাঠক চায় নির্বিঘ্নে মেলায় চলাচল করতে। মেলায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য প্রশাসনকে তৎপর হতে হবে। আমাদেরকে সচেতন হতে হবে যেন মেলার সুন্দর পরিবেশ বজায় থাকে। এ বছর মেলায় আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আলাদিনের গ্রামে’ আসবে চৈতন্য প্রকাশনী থেকে।

 

জব্বার আল নাঈম, কবি ও প্রাবন্ধিক

একুশে বইমেলা বাঙ্গালির প্রাণের মেলা। এই মেলাকে কেন্দ্র করেই লেখক প্রকাশকের পদচারণায় মুখরিত হয় বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। লেখক-প্রকাশক-পাঠকের মিলন কেন্দ্রে বিগত বছরে অপ্রীতিকর ঘটনা ঘটার উদাহরণ আমাদের সামনে আছে। দ্বিতীয়বার এমনটা আমরা কেউ প্রত্যাশা করব না। আয়োজকরা মেলার ভেতরে সুন্দর ও সুষ্ঠু পরিবেশ তৈরি করবেন। বাংলা একাডেমি এই আয়োজনকে চাইলে আন্তর্জাতিকভাবে উপস্থাপন করতে পারেন। আমাদের শিল্প-সাহিত্য, লেখক-প্রকাশকরা তাতে উজ্জীবিত হবেন। এতে করে বর্হিবিশ্বে প্রকাশকরা প্রকাশিত বই বাজারজাতকরণের জন্য বিশাল মার্কেট পাবেন। এ বছর মেলার বিভাস প্রকাশন থেকে ‘বিরুদ্ধ প্রচ্ছদের পেখম’ নামে একটি কবিতার বই আসবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৬/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়