ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লঞ্চে ঢাকামুখী মানুষের ঢল

জিসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৯, ২২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লঞ্চে ঢাকামুখী মানুষের ঢল

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : ঢাকামুখী মানুষের ঢল নেমেছে যেন যানবাহনে। ঈদের ছুটিতে নাড়ির টানে বাড়ি ফেরা মানুষদের এবার পেশার টানে ঢাকায় ফেরার পালা।

 

বুধবার  ভোর থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত সদরঘাটে যেসব লঞ্চ ভিড়েছে তাতে উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।
সরেজমিনে দেখা যায়, দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুট থেকে প্রায় অর্ধশতাধিক লঞ্চ ঘাটে এসে ভেড়ে। সেগুলোর প্রতিটিতে ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়। লঞ্চের ভেতর, বারান্দা- এমনকি ছাদও মানুষে ঠাসা ছিল। তবে পথের বিড়ম্বনা না  থাকায় বেশ স্বাচ্ছন্দে ঢাকায় ফিরেছেন তারা।

 

ফিরতি যাত্রীদের একজন আদিত্য বলেন, ‘গাজীপুরে একটি গ্লাস ফ্যাক্টরিতে কাজ করি। গতকাল থেকে অফিস খুলেছে। আজ থেকে আমিও অফিস করবো। একদিন মায়ের সঙ্গে বেশি সময় দিলাম। মা-তো আসতেই দিতে চায় না। সবার মা-ই তাই করেন। কিন্তু সময়, প্রেক্ষাপট আর বাস্তবতার খাতিরে মা-কে ছেড়ে আমরা দুরে থাকি।’

 

আদিত্যর মতো ঢাকায় ফিরছেন বিসিএস কর্মকর্তা লিপি চৌধুরী্ও। তিনি বলেন, ‘অনেকদিন পর গ্রামে যাওয়া। পরিবারের সদস্যদের আপন করে কাছে পাওয়া। কোরমা পোলাও, পিঠা-পুলি, হাঁসের মাংস, দেশি মুরগী, টাটকা  মাছ কোন কিছুই যেন ছেড়ে আসতে মন চায় না। গ্রামের পরিবেশটাও যেন্ আসার পথে বাধা হয়ে দাঁড়ায়।’

 

আশুলিয়ায় গার্মেন্টসে কাজ করেন নুরুন নাহার। তিনি বলেন, ‘আগামী শনিবার থেকে ফ্যাক্টরি খুলবে। তাই একটু  আগেই চলে এলাম। কারণ সামনে আরো যাত্রীর চাপ বাড়বে।’

 

বিআইডব্লিউটিআইএ’র ট্রাফিক পরিদর্শক হুমায়ূন কবির জানান, আজ বুধবার সকাল থেকে ৬৫টির মতো লঞ্চ ঘাটে এসেছে। এগুলোর প্রত্যেকটিতে যাত্রীদের অতিরিক্ত চাপ ছিল। এরপরেও যাত্রীরা অনেক শান্তি ও নিরাপদে ঢাকায় ফিরেছে। যাত্রীদের কোনো প্রকার অভিযোগ ছাড়াই লঞ্চ যাতায়াত করছে। সারাদিন আরো শতাধিক লঞ্চ ঘাটে আসবে। যাত্রীরা আজ ও কালকের মধ্যেই বেশির ভাগ চলে আসবে।

 

এদিকে উপচেপড়া যাত্রীদের নিরাপত্তা দিতে সদরঘাট এলাকায় র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। চুরি, ছিনতাই ঠেকাতে তারা সব সময় তৎপর রয়েছেন।

 

এ বিষয়ে কোতয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান জানান, যেকোনে ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ও চুরি-ছিনতাই ঠেকাতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাজ করছে। মানুষের জানমালের নিরাপত্তা দিতে তারা সার্বক্ষণিক প্রস্তুত আছে। আর কারও কোনো অভিযোগ থাকলে তা সঙ্গে সঙ্গে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৫/জিসান/সুমন মুস্তাফিজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়