ঢাকা     রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

বহুল প্রতীক্ষিত দুবাইয়ের বইমেলা শুরু শুক্রবার

মুহাম্মদ শাহ জাহান, ইউএই থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ৩ নভেম্বর ২০২২  
বহুল প্রতীক্ষিত দুবাইয়ের বইমেলা শুরু শুক্রবার

আগামীকাল (৪ নভেম্বর) থেকে টানা ৩ দিন সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গণে বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাত। এ নিয়ে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে।

মেলার সার্বিক প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে আয়োজক কমিটি। প্রবাসীদের নিয়ে প্রথমবারের মত আয়োজিত এই বইমেলা ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। মেলার প্রায় ৭০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অবকাঠামোগত কাজের অগ্রগতি হয়েছে অনেকাংশে। বিচিত্রতা নিয়ে আসার জন্য একটি সৃজনশীল টিম কাজ করে যাচ্ছে। সাংস্কৃতিক আয়োজনকে মনমুগ্ধ করে তোলার জন্য বাংলাদেশি ও পশ্চিম বাংলার শিল্পীরা ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

দুবাই কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানান, বাংলাদেশের বিভিন্ন সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থাসহ স্থানীয় প্রতিষ্ঠান এ মেলায় অংশগ্রহণ করবে। মেলায় প্রতিদিন বই বিক্রির পাশাপাশি সাহিত্য সেমিনার, গ্রন্থ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

তিনি আরও জানান, আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের বাংলা বইয়ের প্রতি আগ্রহ বৃদ্ধি, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও কূটনৈতিক সম্প্রসারণের লক্ষে এই বইমেলার আয়োজন করা হয়েছে। 

জানা যায়, মেলায় ৫০টি স্টল বরাদ্দ রাখার কথা ছিল। সেখানে চাহিদার কারণে স্টল সংখ্যা দাঁড়িয়েছে এখন ৭৩টি। মেলাটি দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে আন্তর্জাতিক কবি সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঢাকা থেকে যোগ দিচ্ছে ত্রিশটি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা। প্রবাসে অবস্থানরত কবি সাহিত্যিকদের মানসম্মত বই যাচাই-বাছাই করে মেলায় উপস্থাপনের জন্য জায়গা করে দেওয়া হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য করে তোলার জন্য নেওয়া হয়েছে ভিন্নধর্মী আয়োজন। এই দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মেলা উদ্বোধন করবেন প্রখ্যাত কবি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়