ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

বাংলাদেশ-ইউএই দ্বিপাক্ষিক সম্পর্কে অংশীদারি চুক্তির কার্যক্রম শিগগিরই শুরু 

মুহাম্মদ শাহ জাহান, ইউএই || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২৪ মে ২০২৪   আপডেট: ১২:৫০, ২৪ মে ২০২৪
বাংলাদেশ-ইউএই দ্বিপাক্ষিক সম্পর্কে অংশীদারি চুক্তির কার্যক্রম শিগগিরই শুরু 

‘ইউএই-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী বছর থেকে অংশীদার পর্যায়ে উন্নীত করতে যাচ্ছি। আগামী জুলাই মাস থেকে আমিরাতের সঙ্গে আমাদের অংশীদারি চুক্তির কার্যক্রম শুরু হবে।’

বাংলাদেশ-ইউএই’র দীর্ঘ এই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীকে স্বরণীয় করে রাখতে এবং বাংলাদেশের ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে এক জমকালো আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, আবুধাবি।

মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় ইউএই’র রাজধানী আবুধাবির ইন্টারকন্টিনেন্টালে সাংস্কৃতিক আয়োজনের পূর্বে স্বাগত বক্তব্য দুই দেশের মধ্যে অংশীদারি কার্যক্রম চালুর বিষয়ে কথা বলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

তিনি বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ এবং গুরুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান। উভয়দেশের মধ্যে বিনিয়োগ, জনশক্তি রপ্তানি, বাণিজ্যিক, অর্থনৈতিক, প্রযুক্তির আদান-প্রদান, শিক্ষা এবং সাংস্কৃতিক বিনিময় উভয় দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্ববহন করে আসছে। দীর্ঘ ৫০ বছরের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের  সূচনা হয় দেশটিতে ১৯৭৪ সালে জাতীর জনকের ঐতিহাসিক সফরের মাধ্যমে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে ঐতিহাসিক দ্বিপাক্ষিক বৈঠক দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের সূচনা করে। বর্তমানে যার সুফল ভোগ করছে উভয় দেশ।

অনুষ্ঠানে যোগ দেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল জেনারেল বি এম জামাল হোসেন, বিভিন্ন দেশের কূটনৈতিক ও প্রবাসী ব্যবসায়ীরা।

আমদানিনির্ভর সংযুক্ত আরব আমিরাতে কর্মী প্রেরণ করে দেশটির নির্মাণ, প্রযুক্তি, শিক্ষা এবং উন্নয়ন অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশিরা। এছাড়াও কৃষি জাত পণ্য, উৎপাদনশীল খাদ্য পণ্য, পোশাক, সুগন্ধির কাচা মাল, পরিশোধিত ভোজ্যতেল ইত্যাদি আমিরাতের বাজারে রপ্তানির মাধ্যমে দেশটির প্রয়োজন মেটাচ্ছে তেমনই বাংলাদেশে প্রবৃদ্ধি হচ্ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

আবুধাবিতে রাষ্ট্রীয় উচ্চপর্যায়ের আয়োজনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের আমন্ত্রণে গেস্ট অব অনার ছিলেন ইউএই’র পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সুলতান আল শামসি। এছাড়া আবুধাবিতে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধি এবং দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ শতাধিক অতিথি উপস্থিত ছিলেন। এতে বিভিন্ন দেশের ৮৫ জন কূটনীতিক অংশ নেন।

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়