ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সার গুদাম নির্মাণে ৩১১ কোটি টাকা পেল বিএডিসি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ৯ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার গুদাম নির্মাণে ৩১১ কোটি টাকা পেল বিএডিসি

নিজস্ব প্রতিবেদক : সার গুদাম রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন ও নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনকে (বিএডিসি) ৩১১ কোটি টাকা দিচ্ছে সরকার।

মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

বিএডিসি’র বিদ্যমান সার গুদামসমূহের রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ প্রকল্পে (২য় পর্যায়) ব্যয় হবে ৩১১ কোটি টাকা। জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২৩ মেয়াদকালে প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)।

পরিকল্পনা কমিশনা সূত্রে জানা যায়, প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে সার ব্যবস্থাপনা ও সরবরাহ কার্যক্রম জোরদার করার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষির সামগ্রিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন; গুদাম নির্মাণের মাধ্যমে বিএডিসি’র সার ব্যবস্থাপনা বিভাগের নন-নাইট্রোজেনাস সার সংরক্ষণ ক্ষমতা বর্তমান পর্যায়ের চেয়ে ৫০% বৃদ্ধির মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদারকরণ; সুষ্ঠুভাবে ও সময়মত প্রান্তিক কৃষকের দোর গোড়ায় সার সরবরাহ নিশ্চিত করা এবং গুদাম, অফিস রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের মাধ্যমে সার ব্যবস্থাপনা বিভাগের সক্ষমতা বৃদ্ধি করা।

দেশের ৮টি বিভাগের ৫৯টি জেলার ১২৮টি উপজেলা ও ৮টি সিটি করপোরেশনে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

প্রধান কার্যক্রমসমূহ : (ক) ৪২ টি প্রি ফেব্রিকেটেড স্টিল গুদাম (মোট ১.০০ লক্ষ ব.মি) নির্মাণের মাধ্যমে সংস্থার সার সংরক্ষণ ক্ষমতা ১.০০ লক্ষ মেট্রিক টন বৃদ্ধি করা (খ) বিদ্যমান ১৩২টি সার গুদাম এবং ১১০টি অফিস মেরামত ও রক্ষণাবেক্ষণ (গ) ১৬,৫৭০ মিটার সীমানা প্রাচীর নির্মাণ, ২৫,০০০ বর্গমিটার আরসিসি সড়ক নির্মাণ, ১০০ টি সেড নির্মাণ ১,২৫,০০০  ঘনমিটার ভূমি উন্নয়ন এবং ৩ টি অফিস ভবন নির্মাণ করা এবং (ঘ) ৫ টি পিকআপ, ১০ টি মোটর সাইকেল, ২০০০ টি সার রাখার ডানেজ, ৫টি ফর্ক লিফট, ৩৫০টি সিসি ক্যামেরাসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি ও মালামাল ক্রয়, ইত্যাদি কাজ করা হবে।

প্রকল্পটির আওতায় সার ব্যবস্থাপনা ও সরবরাহ কার্যক্রম জোরদারকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখা হবে বলে আশা করছে কৃষি মন্ত্রণালয়।


রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়