Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

সরিষার ভালো ফলনে কৃষকের মুখে হাসি 

শাহীন আনোয়ার  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ২৩ ফেব্রুয়ারি ২০২১  
সরিষার ভালো ফলনে কৃষকের মুখে হাসি 

মাগুরায় আবহাওয়া অনুকূলে থাকায় এবার সরিষায় বাম্পার ফলন হয়েছে। রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণও ছিল কম। বাজারে দাম ভালো থাকায় কৃষক খুশি। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাগুরা কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ১৪ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। রবি মৌসুমে ১২ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল । আবাদ হয়েছে ১৫ হাজার ৪৬৫ হেক্টর জমিতে। গত বছরের চেয়ে এবার ২ হাজার হেক্টর বেশি জমিতে সরিষার চাষ হয়েছে। জেলায় টরি-৭, বারি সরিষা-৯, বারি সরিষা-১৪, বারি সরিষা-১৫ এবং সম্পদ জাতের সরিষার চাষ বেশি হয়েছে।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগে স্থানীয় জাতের সরিষা চাষ করায় ফলন কম হতো এবং উৎপাদনে সময়ও বেশি লাগত। গত মৌসুম থেকে অধিক ফলনশীল এবং কম জীবনকালের বারি সরিষা-১৪ জাতের চাষ শুরু হয়। এ জাতের সরিষা ৭৫-৮০ দিনে ঘরে তোলা যায়। প্রতি হেক্টরে ফলন হয় প্রায় দেড় হাজার কেজি। সরিষা কেটে ওই জমিতে আবার বোরো ধানের আবাদ করা যায়।

শালিখা, সদর ও মহম্মদপুর উপজেলার কয়েকটি গ্রামের মাঠ ঘুরে দেখা গেছে, মাঠে সরিষা পেকে গেছে। অনেক খেত থেকে সরিষা তোলা হয়েছে। অনেক স্থানে মাড়াইয়ের কাজে ব্যস্ত কৃষক।
মহম্মদপুর উপজেলার রায়পাশা গ্রামের কৃষক আরিফুল ইসলাম জানান, তিনি এক বিঘা পাঁচ কাঠা জমিতে টরি-৭ জাতের সরিষা চাষ করেছেন। ১১ মণ সরিষা পেয়েছেন। বাজারে প্রতি মণ সরিষা বিক্রি হচ্ছে ২ হাজার ৪৫০ থেকে ২ হাজার ৪৮০ টাকা পর্যন্ত। 

গত বছর দাম ভালো পাওয়ায় এবার সদর উপজেলার বেলনগর গ্রামের কৃষক আশরাফ আলী এক বিঘা জমিতে সম্পদ জাতের সরিষা চাষ করেন।

আশরাফ আলী বলেন, ‘জমি থেকে সরিষা তুলে বাড়ি আনা হয়েছে। এবার ফলনও ভালো। কমপক্ষে আট মণ সরিষা পাওয়া যাবে।’  

মাগুরা কৃষি সম্প্রসারণ আধিদপ্তরের উপপরিচালক সুশান্ত কুমার প্রামাণিক জানান, কৃষকদের সঠিক পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। বারি সরিষা-১৪ জাতের সরিষা বোপনের মাত্র ৭৫-৮০ দিনের মধ্যে ফলন পাওয়া গেছে। এ জাতের গাছ লম্বা হওয়ায় এর পাতা মাটিতে পড়ে জৈব সারের কাজ করে। বারি সরিষা-১৪ জাতের আবাদের পর ওই জমিতে বোরো আবাদ করা যায়।

মাগুরা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়