ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফরিদপুরে পেঁয়াজের দর কমলেও স্বস্তি আসেনি

ফরিদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরিদপুরে পেঁয়াজের দর কমলেও স্বস্তি আসেনি

ফরিদপুরের বাজারগুলোতে গত দুই দিনে বিভিন্ন মানের পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ৫০ টাকা কমলেও ক্রেতাদের মধ্যে স্বস্তি ফেরেনি। আর ব্যবসায়ীরা বলছেন, চড়ামূল্যে পেঁয়াজ বিক্রি করতে গিয়ে ক্রেতাদের সঙ্গে তাদের বাকবিতণ্ডায় জড়াতে হচ্ছে।

দুই দিন আগেও ফরিদপুরের বাজারে ভালো মানের পেঁয়াজ প্রতিকেজি ২৫০ টাকা, শ্রেণিভেদে ২০০ থেকে ২৩০ টাকায় বিক্রি হয়েছে। আর আজ সোমবার ভালো মানের পেঁয়াজ ২০০ টাকায় এবং শ্রেণিভেদে ১৭০ থেকে ১৮৫ টাকায় বিক্রি হচ্ছে। স্বল্প পরিমাণে বাজারে ওঠা আগাম জাতের (মুড়ি কাটা) নতুন পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজের মূল্য কিছুটা কমলেও খুশি হতে পারছেন না ক্রেতারা। বাজার করতে আসা রহমত ঠাকুর ও কফিল মোল্লাসহ অনেকে জানান, যে কৃষক মৌসুমের শুরুতে মাত্র ২০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করেছেন, সেই কৃষককে এখন ২০০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনতে হচ্ছে। তাদের অভিযোগ, বরাবরই কৃষক পেঁয়াজের দাম পায় না। পেঁয়াজ যখন কৃষকের হাতছাড়া হযেছে, তখনি দাম বেড়েছে।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, বেশি দামে পেঁয়াজ ক্রয় করে সামান্য কিছু বাড়তি মূল্যে বিক্রি করছেন। পেঁয়াজের মূল্য বেশি হওয়ায় ক্রেতাদের সঙ্গে তাদের বাকবিতণ্ডায় জড়াতে হচ্ছে।  তারাও চান দাম কমে আসুক।

ব্যবসায়ী নেতারা জানান, নানা কারণে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এই সংকট সৃষ্টি হয়েছে। হাজী শরিয়তুল্লাহ বাজার ব্যবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ খায়রুজ্জমান লাভলু জানান, কয়েক দিনের মধ্যে মুড়িকাটা পেঁয়াজ বাজারে আসলে দাম কমে যাবে।

জেলা কৃষি বিভাগের তথ্যানুযায়ী, জেলার নয় উপজেলায় ৪ লাখ ৬০ হাজার মেট্রিক টন পেঁয়াজের উৎপাদন হয়। চলতি মৌসুমে আবাদ হওয়া ৬ হাজার হেক্টর জমিতে আগাম জাতের পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ হাজার মেট্রিক টন। 

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, যে সকল চাষি আগাম পেঁয়াজ রোপণ করেছিলেন তারা এখন পেঁয়াজ বাজারে আনতে শুরু করেছেন। এতে পেঁয়াজের দাম নিম্নমুখী।

তিনি আশা প্রকাশ করেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে অনেক চাষি আগাম জাতের পেঁয়াজ তুলবেন।


ফরিদপুর/মো. মনিরুল ইসলাম টিটো/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়