ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কল্যাণ কামনায় শেষ হলো ইজতেমা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৫, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কল্যাণ কামনায় শেষ হলো ইজতেমা

মুসলিম উম্মাহ’র শান্তি, জীবনের গুনাহ্ মাফ, রোগ থেকে মুক্তি কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে তাবলিগ জামাতের তিনদিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্ব তথা এবারের ৫৫তম বিশ্ব ইজতেমা।

রোববার বেলা ১১টা ৪৯ মিনিট থেকে দুপুর ১২টা ৬ মিনিট পর্যন্ত ১৭ মিনিট স্থায়ী আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি ভারতের নিজাম উদ্দিন মার্কাসের মাওলানা জমশেদ।

এবারের ইজতেমার দ্বিতীয় পর্বে মাওলানা সা’দ অনুসারী দেশি-বিদেশি কয়েক লাখ মুসল্লি অংশ নিয়েছেন।

শুরুতে কোরআনের আয়াত ও পরে উর্দু ভাষায় পরিচালিত আখেরি মোনাজাতে তিনি বিশ্বের সকল মুসলমানকে মাফ, ইসলামের প্রতি মেহনতকে, ইজতেমাকে কবুল করার জন্য এবং ঈমানকে হেফাজত, আমল ঠিক রেখে দ্বীনের পথে চলার জন্য মহান আল্লাহতায়ালার রহমত কামনা করেন।

মাইকে মোনজাত শুরুর ঘোষণা দেয়া হলে ইজতেমাস্থল ও আশপাশের বিস্তীর্ণ এলাকা নেমে আসে নিরবতা। মোনাজাত শুরুর পর আমিন, আমিন, হে আল্লাহ ইত্যাদি ধ্বনিতে মুখরিত হয় ইজতেমা ময়দানসহ তৎসংলগ্ন এলাকা। মোনাজাতের সময় অনেক মুসল্লিরা জীবনের পাপ থেকে মুক্তির আশায় আল্লাহর নিকট কান্নাকাটি করে প্রার্থনা করেন।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গীমুখী মহাসড়ক, সড়ক ও শাখা সড়কে গণপরিবহণ প্রবেশ বন্ধ রাখা হয়। ফলে মোনাজাতে অংশ নিতে মুসল্লিসহ ধর্মপ্রাণ সাধারণ মানুষ ভোর থেকে হেঁটেই ইজতেমাস্থলের দিকে আসেন। অবশ্য এ পর্বে মুসল্লিদের চাপ কম থাকায় অনেক মুসল্লিদের শাখা সড়কে রিকশা, ভ্যান, মোটরসাইকেল ইত্যাদি বাহনে চড়ে আসতে দেখা গেছে।

ময়দানের চারদিক দিয়ে ঢাকা, গাজীপুরসহ আশপাশের জেলা থেকে কয়েক লাখ মুসল্লি পৌঁছান। এক পর্যায়ে বেলা সোয়া ১০টার দিকে ইজতেমা ময়দান পূর্ণ হয়ে মুসল্লিরা ময়দা সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কালীগঞ্জ-টঙ্গীসড়ক, কামারপড়া  সড়ক ও অলি-গলিতে অবস্থান নেন। এছাড়াও পাশ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিসের ছাঁদে ও তুরাগ নদীতে নৌকায় মুসল্লিরা অবস্থান নিয়ে মোনাজাতে শরিক হন। আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গীর তুরাগ পারের ইজতেমা ময়দানে মানুষের ঢল নামে।

বাদ ফজর ভারতের মাওলানা ইকবাল হাফিজের আম বয়নের মধ্য দিয়ে শুরু হয়েছে শেষ দিনের কার্যক্রম। তার বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা ওয়াসিফুল ইসলাম। আখেরি মোনাজাতের আগে সমবেত মুসল্লিদের উদ্দেশ্য ভারতের মাওলানা জমশেদ হেদায়েতি বয়ান শুরু করেন। তাঁর বয়ান বাংলায় তরজমা করবেন বাংলাদেশের আশরাফ আলী।

বিদেশি মেহমান প্রায় আড়াই হাজার

রোববার সকাল পর্যন্ত বিশ্বের ৫৫টি দেশের তাবলিগ জামাতের ২৪১০ বিদেশি মেহমান এবারের ইজতেমায় দ্বিতীয় পর্বে অংশগ্রহণ করেছেন।

মোনাজাতে মহিলাদের অংশগ্রহণ

আখেরি মোনাজাতে অংশ নিতে বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মহিলা মুসল্লিও আগের দিন রাত থেকে ইজতেমা ময়দানের আশেপাশে, বিভিন্ন মিলকারখানা, বাসা-বাড়িতে ও বিভিন্ন দালানের ছাদে বসে মোনাজাতে অংশ নেন।

মিডিয়া সেন্টার স্থাপন

বিশ্ব ইজতেমার সংবাদ কাভারেজের সুবিধার্থে গাজীপুর মেট্রো পুলিশের ব্যবস্থাপনায় ইজতেমা ময়দান সংলগ্ন কামারপাড়া এলাকায় পুলিশ কন্টোল রুমের পাশে এক মিডিয়া সেন্টার স্থাপন করা হয়। গত বিশ্ব ইজতেমার দুই পর্বের তিনদিন করে ছয়দিন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় সাংবাদিকদের মিলনমেলা ছিল এই মিডিয়া সেন্টারে।

এবারের দুই পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়ের (আলমি শুরার) অনুসারী দেশি-বিদেশি মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব।

আজ আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি হল।

 

গাজীপুর/হাসমত/বুলাকী


 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়