ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হতদরিদ্রদের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন ইউএনও’রা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হতদরিদ্রদের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন ইউএনও’রা

বিশ্বব্যাপী ছড়িয়েপড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশও ।  ভাইরাসের প্রার্দুভাব রোধে গত ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সকল ব্যবসাপ্রতিষ্ঠান। সব সড়কে যানবাহন চলাচলও বন্ধ।

শহরের পাশাপাশি গ্রামাঞ্চলও কার্যত ‘লকডাউন’ হয়ে আছে। এ অবস্থায় ঘর থেকে বের হতে না পেরে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। এসব নিম্ন আয়ের ও হতদরিদ্রদের বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছেন সিলেটের বিভিন্ন উপজেলার নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল কালাম আজাদ জানান, সিলেটের হতদরিদ্র মানুষের জন্য সরকার থেকে এ পর্যন্ত ৪২০ মেট্রিক টন চাল এবং ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। তারা সেগুলো উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাছে পাঠিয়ে দিয়েছেন। লোক সমাগম না ঘটিয়ে ইউএনও-এসিল্যান্ডরা দরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে এগুলো পৌঁছে দিচ্ছেন।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি এ সহায়তা পূর্ব তালিকা অনুযায়ী নয় বরং যারা এখন সবচেয়ে সংকটে আছে, তাদের দেওয়া হচ্ছে। এ জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদ সদস্যদের সহায়তা নিয়ে বাড়ি বাড়ি গিয়ে যাচাই সাপেক্ষে সহায়তা তুলে দেওয়া হচ্ছে।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুনুর রহমান জানান, সরকারি বরাদ্দ পাওয়ার পরপরই তারা হতদরিদ্রদের বাড়িতে বাড়িতে পৌঁছে দিতে মাঠে নেমে পড়েছেন। ত্রাণ সামগ্রীর মধ্যে তারা প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, এক লিটার তেল এবং সাবান ও মাস্ক দিচ্ছেন।

জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভীন জানান, উপজেলার বিভিন্ন গ্রামে হতদরিদ্র এবং নিম্ন আয়ের লোকদের তালিকা করা হয়েছে। সে তালিকা অনুসারে বাড়ি বাড়ি গিয়ে তিনিসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ত্রাণ সহায়তা তুলে দিচ্ছেন। একই সঙ্গে উপজেলার বিভিন্ন বাজারে জনসচেতনামূলক প্রচারণাও চলমান আছে বলে জানান তিনি।

কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ বারিউল করিম খান জানান, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে উপজেলার লোকজনকে বাড়িতে থাকতে বলা হচ্ছে। এতে দিনমজুর ও হতদরিদ্ররা সমস্যায় পড়েন। এ কারণে সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায় বাড়ি বাড়ি গিয়ে তাদের ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে।

বিভিন্ন এলাকায় স্থানীয় বিত্তশালী এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। একই সঙ্গে ক্যাম্পেইন চলমানও রয়েছে।


সিলেট/নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ