ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

স্বপ্নপূরণের সিঁড়িতে এক অসহায় মেঘলা

মহাসিন আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ১১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বপ্নপূরণের সিঁড়িতে এক অসহায় মেঘলা

এসএসসিতে জিপিএ ৫ পেয়ে স্বপ্নের সিঁড়িতে পা রেখেছে মেঘলা। কিন্তু মেয়ের লেখাপড়ার খরচ যোগাতে অক্ষম পিতা মাইকেল মন্ডল। তাই মেঘলার ভবিষ্যত নিয়ে চিন্তিত এই পরিবার।

মুজিবনগর উপজেলার রতনপুর খ্রিস্টান পল্লীর শারিরিক প্রতিবন্ধী মাইকেল মন্ডলের সংসার ও দুই ছেলে-মেয়ের লেখা-পড়ার খরচ চলে চায়ের দোকানের আয় দিয়ে।

এবার এসএসসিতে জিপিএ ৫ পাওয়া মেঘলার স্বপ্ন ডাক্তার হওয়ার। সেমতে সে একজন মেধাবী ছাত্রী হিসেবে নিজেকে গড়ে তুলতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। দুই ভাইবোনের মধ্যে মেঘলা ছোট। এসএসসি পরীক্ষায় মুজিবনগর উপজেলার বাগোয়ান মাধ্যমিক বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এর আগে একই স্কুল থেকে সে জেএসসি পরীক্ষায় জিপিএ ৪.৯ পায়। এ ছাড়া পিইসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পায়।

এ বছর মেঘলা মেহেরপুর সরকারি কলেজে ভর্তি হয়ে ওই কলেজ হোস্টেলে থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভাল রেজাল্ট করতে চায়। তার একমাত্র ভাই ডিপ্লোমা পড়ছে।

বিজ্ঞান বিভাগে এইচএসসি পড়তে দু’টি বছর প্রতি মাসে মোটা অংকের টাকা গুনতে হবে মা-বাবাকে। এই ভেবেও রাতে ঘুমাতে পারছেন না গৃহিনী মা বন্যা মন্ডল। শারিরিক প্রতিবন্ধী স্বামী মাইকেল মন্ডলের আয়ের একমাত্র পথ চা বিক্রি। তার আয়ে সংসার চালাতে নুন আনতে পান্তা ফুরায়। তাই তিনি কি করে মেয়ের লেখাপড়ার খরচ যোগাবেন।

অবশেষে বৃহস্পতিবার (১১ জুন) সকালে মেঘলাকে সাথে নিয়ে বাবা মাইকেল মন্ডল যান মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি’র কাছে।

মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ওসমান গনি বলেন, ‘মেঘলার লেখাপড়ার ভবিষ্যৎ চিন্তা করে আমার অফিসে বাবা মেয়ে একসাথে এসেছিলেন। তারা কেঁদে ফেলেন। দোয়া করি মেঘলা মন্ডলের স্বপ্নপূরণ হোক। তার বাবার মুখে হাসি ফুটুক। আমি মেঘলার ভর্তি খরচের ব্যবস্থা করে দিতে পারবো। কিন্তু পরবর্তীতে আর্থিক অনটনে তার এ স্বপ্ন অধরা থেকে যাবেনা তো ?'

বাবা মাইকেল মন্ডল অশ্রু ভরা চোখে এ প্রতিবেদককে বলেন, ‘মেয়ের ভাল ফলাফলে বহু মানুষ বাহবা দিচ্ছেন। কিন্তু একজন প্রতিবন্ধী পিতার মেধাবী মেয়ের লেখা-পড়ার খরচ যোগাতে কেউ পাশে এসে দাঁড়াচ্ছেন না। আমিও চাই আমার মেয়ে লেখাপড়া শিখে অনেক বড় হোক। একদিন সে পরিবারের অভাব আর দুঃখ ঘোচাবে। কিন্তু আমি কি করে মেয়ের লেখাপড়ার খরচ যোগাবো?'

 

মেহেরপুর/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়