ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বশেমুরবিপ্রবির কম্পিউটার চুরি: ১৯ জনকে কারণ দর্শানোর নোটিশ

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বশেমুরবিপ্রবির কম্পিউটার চুরি: ১৯ জনকে কারণ দর্শানোর নোটিশ

দীর্ঘ ছুটির মধ্যে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার চুরি হবার ঘটনা ও অনুনোমোদিতভাবে ছুটিতে থাকায় ১৯ নিরাপত্তা কর্মীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১১ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত চিঠিতে এই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের ঈদ-উল-আযহার ছুটি চলাকালীন এবং পূর্বপার সময়ে সকল নিরাপত্তা প্রহরী নিজ নিজ দায়িত্ব পালনের সূচি থাকলেও নিরাপত্তা প্রহরীদের অনেকেই অনুনোমোদিতভাবে অনুপস্থিত ছিলেন। যা চাকুরীবিধির পরিপন্থি, দায়িত্বে অবহেলার সামিল এং শাস্তিযোগ্য অপরাধ। ঈদ-উল-আযহার ছুটিকালীন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে চুরি ঘটনা ঘটেছে এবং কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ চুরি গেছে। আপনার স্ব-স্ব দায়িত্ব যথাযথভাবে পালন করলে হয়তো এ অনাকাঙ্খিত ঘটনা ঘটতো না। এছাড়া মেইন গেটে আগত ব্যক্তিদের সঙ্গে অনেকেই সঠিক আচারণ করেন না।’

চাকরিবিধি পরিপন্থি কাজ এবং দায়িত্বে অবহেলার জন্য তাদের বিরুদ্ধে প্রশাসনিক শাস্তিমূলক ব্যবস্থা কেন নেওয়া হবে না, তা পত্র জারির তিন দিনের মধ্যে লিখিতভাবে জবাব দিতে বলা হয়েছে।

কারণ দর্শানোর নোটিশ পাওয়া নিরাপত্তা কর্মীরা হলেন শেখ মোজাহিদুর রহমান, লিয়াকত হোসেন, সুলতান ইসলাম, শরিফুল ইসলাম, আকমান হোসেন, হাবিবুর রহমান, হাফিজুর রহমান, মুকিত শেখ, নয়ন দাড়িয়া, মাহবুব আল হাসান, এমরান হোসেন, নাসির উদ্দিন মোল্যা, রবিউল ইসলাম, শাহ আলম, আকরাম আলী শেখ, মানস কুমার সিরালী, এমারত পাটোয়ারী, নিয়ামুল ইসলাম ও রাজু আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. নূরউদ্দিন আহমেদ জানান, এ ঘটনায় ১৯ নিরাপত্তা কর্মীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মো. শাহজাহান বলেছেন, এ ঘটনায় রেজিস্ট্রার বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় একটি মামলা দায়ের করেছেন।

এর আগে আজ মঙ্গলবার গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগার একুশে ফেব্রুয়ারি গ্রন্থাগার থেকে ৪৯টি কম্পিউটার চুরি হবার কথা জানালেও একদিন আগে ১০ আগস্ট ৯১টি কম্পিউটার চুরি কথা বলেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে গত তিন বছরে মোট চার বার চুরির ঘটেনা ঘটেলো। এতে অন্তত দেড় শতাধিক কম্পিউটার চুরি হয়েছে। ২০১৭ সালে ৫০টি, ২০১৮ সালে ৪৭ টি ও ২০১৭ সালের আগেও ম্যানেজমেন্ট বিভাগের বেশ কিছু কম্পিউটার চুরির ঘটনা ঘটে।

বাদল/সাজেদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়