ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভাঙনের কবলে শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাট

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১১, ১২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৮:৩৩, ১২ সেপ্টেম্বর ২০২০
ভাঙনের কবলে শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাট

পদ্মার তীব্র ঘূর্ণিস্রোতে শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাট আবারও ভাঙনের কবলে পড়েছে। সর্বগ্রাসী পদ্মার কড়াল গ্রাসে বিলীন হয়ে গেছে ফেরিঘাট সংলগ্ন প্রজাপতি নামের একটি খাবারের হোটেল।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) সহ-ব্যবস্থাপক মো. ফয়সাল।

নৌপরিবহন সংস্থার এই কর্মকর্তা বলেন, শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাত ৯টার দিকে পদ্মা নদীতে আকস্মিক তীব্র স্রোতের কারণে শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাটের দিকে পানি ধেয়ে এসে ঘাট সংলগ্ন প্রজাপতি নামের একটি খাবারের হোটেল ধসে দেয়।

ফেরি ঘাট রক্ষার জন্য নদীর তীরে বালু ভর্তি জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করা হচ্ছে। তবে পদ্মার স্রোতের বেগ খুব বেশি থাকার কারণে শিমুলিয়ার তিন নম্বর ফেরিঘাটটি বিলীন হওয়ার সম্ভাবনা প্রবল বলে আশংকা করছেন বিআইডব্লিউটিএ'র এই কর্মকর্তা।

এদিকে, নাব্য সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ৮ দিন ফেরি চলাচল বন্ধ থাকার পরে শুক্রবার বিকেল থেকে পরীক্ষামূলকভাবে তিনটি ফেরি চলাচল শুরু করলেও সন্ধ্যার আগেই ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ।

ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে কয়েকশ যানবাহন পারাপারের অপেক্ষায় থাকে। এই অবস্থায় যাত্রীবাহী যানবহনের সংখ্যাও কমে যায় এই রুটে। এতে করে এক দিকে সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে দুর্ভোগ বেড়েছে যাত্রীদের। তবে আজ শুক্রবার বিকাল সাড়ে ৪টা থেকে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু করে।

বিআইডব্লিউটিএ (ড্রেজিং বিভাগ) এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান জানান, বর্ষা মৌসুমের শুরু থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোত ও নাব্যতা সংকট দেখা দেয়। গত কয়েকদিন ধরে পানি কমায় নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে জেগে উঠছে ডুবোচর। ফলে আগেই বন্ধ হয়ে যায় ফেরি চলাচল।

আগামী শনিবার (১২ সেপ্টেম্বর) আবার স্বল্প পরিসরে ফেরি চালু হবে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরেও ১০-১২ দিন সময় লাগবে বলে জানান বিআইডব্লিউটিএর (ড্রেজিং বিভাগ) এই অতিরিক্ত প্রধান প্রকৌশলী।

রতন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়