ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জেলা প্রশাসনের পুকুরে মাছ মরে ভেসে উঠল

বরগুনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ০৮:১২, ২২ অক্টোবর ২০২০
জেলা প্রশাসনের পুকুরে মাছ মরে ভেসে উঠল

বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন পুকুরে চাষ করা মাছ মরে ভেসে উঠেছে। ধারণা করা হচ্ছে, পৌরসভার নির্মাণাধীন পানির ট্যাঙ্কির কেমিক্যাল থেকে পানির দূষণে মাছ মারা গেছে।

সোমবার (১৯ অক্টোবর) থেকে ওই পুকুরের মাছ মরে ভেসে উঠতে থাকে। বুধবার (২১ অক্টোবর) দুপুরে সরেজমিন গিয়ে পু্কুরে প্রচুর মরা মাছ ভাসতে দেখা যায়।

ওই পুকুরটি দুই বছরের জন্য জেলা প্রশাসন থেকে ইজারা নিয়ে ব্যবসায়ী রিয়াদ মিয়া মাছ চাষ করেছিলেন। রিয়াদ মিয়া দাবি করেন, পানি দূষণে পুকুরে চাষ করা বিভিন্ন প্রজাতির প্রায় ২৫ লাখ টাকার মাছ মরে গেছে।

তিনি বলেন, সম্প্রতি পুকুরের পশ্চিমপাশে বরগুনা পৌরসভার নির্মাণাধীন পানির ট্যাঙ্কির কেমিক্যাল মিশ্রিত পানি পাইপ দিয়ে ওই পুকুরে ফেলা হয়। এভাবে পরপর দুইবার বিষাক্ত পানি ফেলার ফলে গোটা পুকুরের পানিতে দূষণের সৃষ্টি হয়। যার ফলে পুকুরে চাষ করা সব মাছ মরে গেছে।

পানির ট্যাঙ্কি নির্মাণের কাজ করছে ঢাকার রমনার জিলানী ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। যোগাযোগ করা হলে জিলানী ট্রেডার্সের স্বত্বাধিকারী কাজী মো. জিলান হায়দার বলেন, নির্মাণ কাজ শেষ হওয়ায় লিকেজ আছে কিনা পরীক্ষা করার জন্য ট্যাঙ্কিতে পানি ভরা হয়। সেই পানি পুকুরে ফেলা হয়। ওই পুকুরটি যে ইজারা নিয়ে কেউ মাছ চাষ করছে, এটা তাদের জানা ছিল না।

মাছ চাষি রিয়াদ মিয়ার সঙ্গে আলোচনা করে এ নিয়ে একটা সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন বলে জানান জিলান হায়দার।

পৌর মেয়র শাহাদাত হোসেন বলেন, ট্যাঙ্কির নির্মাণ প্রতিষ্ঠানের ভুলে মাছ ব্যবসায়ীর বড় ক্ষতি হয়ে গেছে। উনাকে (রিয়াদ) কীভাবে সহায়তা করা যায়, এ নিয়ে আলোচনা করা হচ্ছে।

রুদ্র/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়