ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অবশেষে ফাঁকা হলো ওড়াকান্দির ঠাকুর বাড়ি

গোপালগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ১০ এপ্রিল ২০২১   আপডেট: ২৩:৩৬, ১০ এপ্রিল ২০২১
অবশেষে ফাঁকা হলো ওড়াকান্দির ঠাকুর বাড়ি

স্থাগিতাদেশ অমান্য ও স্বাস্থ্যবিধি না মেনে পূণ্যস্নানে অংশ নেওয়া পুণ্যার্থীদের ওড়াকান্দির ঠাকুর বাড়ি থেকে সরিয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন।

শুক্রবার (৯ এপ্রিল) বিকেল ৪টার দিকে অভিযান চালিয়ে ঠাকুর বাড়ি থেকে পুণ্যার্থীদের সড়ানো হয়।

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্র নাথ রায় রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেন।

ইউএনও রথীন্দ্র নাথ রায় জানান, দ্বিতীয় পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণরোধে বারুনী স্নাণ ও মেলা স্থগিত করে স্থানীয় প্রশাসন ও ঠাকুর বাড়ি। কিন্তু করোনা মহামারি ও স্থাহিতাদেশ উপেক্ষা করে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে ওড়াকান্দির ঠাকুর বাড়িতে হাজির হন লক্ষাধিক মতুয়া ভক্ত। এসময় তারা কামনা ও বাসনা সাগরে (বড় ধরনের পুকুর) স্নাণ করে বিগত দিনের পাপ মোচন, পূর্ণলাভ ও আগামী দিনের সুখ-সমৃদ্ধি কামনা করেন।

পূর্ণস্নাণে অংশ নেওয়া ভক্তরা মাস্ক পরিধাণ ও স্বাস্থ্যবিধিসহ সরকারি নির্দেশনা না মানায় তাদের ওড়াকান্দির ঠাকুর বাড়ি ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়। এসময় ভক্তরা নির্দেশনা মেনে ওড়াকান্দির ঠাকুর বাড়ি ছেড়ে যান।

শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর ইংরেজী ১৮১১ খ্রিষ্টাব্দ ১১ই মার্চ কাশিয়ানী উপজেলা সাফলীডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার অলৌকিত্বতের জন্য লীলা তীর্থভূমিতে পরিণত হয় ওড়াকান্দির ঠাকুর বাড়ি। এরপর থেকেই শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে দুই’শ বছরেরও বেশি সময় ধরে ওড়াকান্দির ঠাকুর বাড়িতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ বারুনী স্নাণ ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

ঠাকুর বাড়ির সদস্য ও কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর জানান, এবছর বারুণী স্নানোৎসব ও মেলা অনুষ্ঠিত হবে না, সে কারণে ভক্তদের ঠাকুর বাড়িতে আসতে নিষেধ করা হয়েছিল। কিন্তু, তাদের শত অনুরোধ উপক্ষো করে লক্ষাধিক মতুয়া ভক্ত ওড়াকান্দিতে ঠাকুর বাড়িতে স্নান উৎসবে মেতে ওঠে। পরে স্থানীয় প্রশাসন ভক্তদের ওড়াকান্দির ছেড়ে যারা নির্দেশ দিলে তারা ছেড়ে যান।

বাদল/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়