ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নওগাঁয় নেই আরটিপিসিআর ল্যাব ও আইসিইউ 

নওগাঁ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ১২ জুন ২০২১  
নওগাঁয় নেই আরটিপিসিআর ল্যাব ও আইসিইউ 

ফাইল ফটো

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের জেলা হলেও নওগাঁয় এখনও নমুনা পরীক্ষার আরটিপিসিআর ল্যাব নেই। অনুমোদনের এক মাসেও স্থাপন করা যায়নি এই ল্যাব। ফলে দ্রুত করোনা পরীক্ষার ফলাফল না পাওয়ায় আক্রান্ত হচ্ছেন অনেকে। ঝুঁকিতে জেলার ৩০ লাখ মানুষ। 

সীমান্ত জেলা নওগাঁর জনসংখ্যা প্রায় ৩০ লাখ। অথচ জেলা সদর জেনারেল হাসপাতালে আইসিইউ নেই। করোনা মহামারি শুরুর প্রায় দেড় বছরেও সেখানে তৈরি হয়নি করোনা চিকিৎসার কার্যকর ব্যবস্থা। 

দেশে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লে গত ৯ মে নওগাঁ সদর হাসপাতালে একটি আরটিপিসিআর ল্যাব ও দুটি আইসিইউ বেড স্থাপনের অনুমোদন দেয় স্বাস্থ্য বিভাগ। তবে এক মাস পরও প্রয়োজনীয় যন্ত্রপাতি পৌঁছায়নি।

করোনা পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়ার পর দেরিতে ফলাফল পাওয়ায় পরিবার, প্রতিবেশীর পাশাপাশি এলাকার মানুষ সংক্রমণ ঝুঁকিতে পড়ে। নওগাঁ সদর হসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মো. আবু আনসার আলী জানান, একটি ল্যাব ও দুটি আইসিইউ বেড স্থাপনের অনুমোদন হলেও নানা সমস্যায় তা চালু করা সম্ভব হচ্ছে না। কবে নাগাদ স্থাপন করা যাবে সেই বিষয়েও কিছু বলতে পারেননি তিনি।

নওগাঁ সদর হসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এবিএম আবু হানিফ জানান, ল্যাব স্থাপন ও আইসিইউ চালুর প্রস্তুতি নেওয়া হয়েছে। পিসিআর মেশিন ও অন্যান্য যন্ত্রপাতি আসামাত্র তা চালু করা যাবে।

সাজু/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়