ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

ভবদহের জলাবদ্ধতা: স্থায়ী সমাধান চান এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২ সেপ্টেম্বর ২০২১  
ভবদহের জলাবদ্ধতা: স্থায়ী সমাধান চান এলাকাবাসী

যশোরের ভবদহ এলাকার জলাবদ্ধতার স্থায়ী সমাধানের দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) স্মারকলিপিটি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক শাম্মী ইসলাম।

স্মারকলিপিতে বলা হয়— ভবদহ জনপদের ২০০ গ্রামের ১০ লাখ মানুষ মহাবিপর্যয়কর পরিস্থিতিতে রয়েছে। সে কারণে যশোরের দুঃখ বলা হয় ভবদহকে। সে দুঃখ ঘোচাতে গত ৪১ বছরে নেওয়া হয়েছে নানা উদ্দ্যোগ। প্রকল্পের নামে সরকার খরচ করেছে কোটি কোটি টাকা। তবে এখনো জলাবদ্ধতার স্থায়ী সমাধান হয়নি। 

তাদের অভিযোগ, প্রকল্পের নামে লুটপাট, দুর্নীতি, স্বজনপ্রীতি আর স্থানীয় রাজনৈতিক নেতা ও পানি উন্নয়ন বোর্ডের খামখেয়ালিপনার কারণে জলাবদ্ধতার স্থায়ী সমাধান হয়নি। 

এমন পরিস্থিতিতে জলাবদ্ধতার স্থায়ী সমাধানে এই মুহূর্তে বিল কপালিয়ায় টাইডাল রিভার ম্যানেজমেন্ট (টিআরএম) বাস্তবায়ন, নদী রক্ষা, হরি শ্রী নদীতে পড়া পলি অপসারণ ও পলি মাটি নদীগর্ভে নয়- নদী পাড়ের বাইরে ফেলা, পলিতে ভরাট হয়ে যাওয়া টেকা-মুক্তেশ্বরী নদী সংস্কার, আমডাঙ্গা খাল প্রশস্থ ও গভীর করা, আমডাঙ্গা খালের স্লুইচগেটের পূর্বাংশে অবিলম্বে খালের দুপাশে স্থায়ী টেকসই প্রাচীর নির্মাণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, লুটপাটের লক্ষ্যে প্রস্তাবিত ৫০ কোটি টাকার সেচ প্রকল্প বাতিল, সমস্ত কাজ সেনাবাহিনীর তত্বাবধায়নে কার্যকরী এবং আন্দোলনকারী সংগঠনগুলোকে কাজ মনিটরিংয়ের সুযোগ দেওয়ার দাবি করা হয়। 

এসময় ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি আহব্বায়ক রণজিত বাওয়ালী, যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামিদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

রিটন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়