Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আয়েশার শরীর না মানলেও ভিক্ষায় যেতে হয়

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ২৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:২৪, ২৫ সেপ্টেম্বর ২০২১

হবিগঞ্জ সদর উপজেলার গয়েবপুর গ্রামের বাসিন্দা আয়েশা বেগম (৭০)। জীবিকার তাগিদে তিনি গ্রামে গ্রামে ঘুরে ভিক্ষা করছেন।

তিনি জানান, স্বামী তোরাব আলী ইদল হোসেন প্রায় ১০ বছর হলো মারা গেছেন। এক কন্যা সন্তানকে খুব কষ্ট করে বিয়ে দিলেও স্বামীর সংসারে ভালো নেই। দুই ছেলের মধ্যে এক ছেলে শারীরিক প্রতিবন্ধী। অন্য ছেলে তার সংসার নিয়ে ব্যস্ত। তাই বাধ্য হয়েই শরীরে না মানলেও জীবিকার তাগিদে ভিক্ষা করতে হচ্ছে। পথে পথে বসে, বাড়ি বাড়ি গেলে কেউ চাল, কেউ টাকা দেয়। এতে কখনো ১০০ আবার কখনো ২০০ টাকার মত পাওয়া যায়। খুব অভাবে দিন কাটছে। ঘরে বসে থেকে লাভ নেই। ভিটেমাটি প্রায় ৫ শতক থাকলেও একটি ঝুপড়ি ঘরে বসবাস করতে হচ্ছে। টাকার অভাবে ঘর সংস্কার করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে থাকার জন্য একটি ঘর ও একটি ভাতার কার্ড চাই।

হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়ন পরিষদের মেম্বার মো. শফিউল ইসলাম তছকির বলেন, ওই নারীকে একটি ভাতার কার্ড করে দেওয়ার জন্য চেষ্টা করছি।  ঘরের জন্য আবেদন করলে, আমি উপজেলা প্রশাসনের কাছে তার জন্য অনুরোধ করবো।  ছেলে প্রতিবন্ধী হলে আবেদন করে কার্ড সংগ্রহ করতে হবে।  পরে সরকারি ভাতা পাবে।

সমাজসেবক সৈয়দ আহমদ আলী বলেন, বৃদ্ধা আয়েশা বেগমের সংসার অতিকষ্টে চলছে।  সরকারের পক্ষ থেকে তাকে ভাতার কার্ড ও ঘর উপহার দেওয়া হোক।  তাহলে কিছুটা হলেও সংসার নিয়ে তিনি স্বাচ্ছন্দে বসবাস করতে পারবেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসিন আরাফাত রানা বলেন, ঘরের জন্য আবদেন করতে হবে। আবেদন সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

মামুন/সুমি

সর্বশেষ