ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জালিয়াতির দায়ে সেটেলমেন্ট অফিসারের ২৩ বছর কারাদণ্ড

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২১  
জালিয়াতির দায়ে সেটেলমেন্ট অফিসারের ২৩ বছর কারাদণ্ড

জালিয়াতির মাধ্যমে একজনের জমি অন্যজনকে লিখে দেওয়া, সরকারি রেকর্ড নষ্ট করা ও আপিল আদেশ অমান্য করায় নোয়াখালীতে সহকারী সেটেলমেন্ট অফিসার কবির আহম্মদকে ২৩ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। 

এ সময় সামছুল হক ওরফে সামছুউদ্দিন নামে এক ব্যক্তিকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি প্রত্যেককে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা,  অনাদায়ে আরও ১৫ মাসের দণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৭ সেপ্টেম্বর) নোয়াখালীর সিনিয়র স্পেশাল জজ আদালত-১ এর বিচারক এ. এন. এম. মোরশেদ খান এ রায় দেন। দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।
দুদকের উপ-পরিচালক ও নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সাবেক সহকারী পরিচালক মো. মশিউর রহমান তদন্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, নোয়াখালীর সুবর্ণচর উপজেলার ৪.৫০ একর জমির মূল মালিক আব্দুর রহিম ও তার আত্মীয়-স্বজনরা। মাঠ জরিপের সময় জালিয়াতির ফলে ওই জমি সামছুল হক ওরফে সামছুউদ্দিনের নামে উঠে যায়। এ বিষয়ে আপিল করা হলে আদালত আব্দুর রহিমদের নামে রায় দেন এবং খতিয়ান ও রায়ের কপি প্রদান করেন।

রায়ের পর সামছুল হক যোগাযোগ করে নোয়াখালীর সদর উপজেলার তৎকালীন সহকারী সেটেলমেন্ট অফিসার কবির আহাম্মদকে দিয়ে রায় পরিবর্তন করিয়ে তাদের নামে রায় নেন এবং খতিয়ান ও রায়ের কপি নেন। ইতোমধ্যে সেটেলেমন্ট অফিসার আগের সরবরাহকৃত খতিয়ান ও রায়ের কপি গোপন করেন। আইনগত ক্ষমতা না থাকার পরও আদেশ সংশোধন করেন তিনি।

সুজন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ