ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পানিবন্দী তিস্তাপাড়ের ১৫ হাজার মানুষ 

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ২১ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:১৬, ২১ অক্টোবর ২০২১
পানিবন্দী তিস্তাপাড়ের ১৫ হাজার মানুষ 

হঠাৎ করে উজানের ঢলে ফুলেফেঁপে উঠেছে তিস্তা। বুধবার (২০ অক্টোবর) সন্ধ্যা ৬টায় লালমনিরহাটের হাতীবান্ধা তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হলেও আজ সকাল থেকে সেটি বিপদসীমার নিচ দিয়ে বইছে। দুপুর নাগাত পানি কমতে শুরু করলেও কমেনি পানিবন্দি মানুষের দুর্ভোগ।

জানা যায়, ভারত গজলডোবা ব্যারাজের সব গেট খুলে দেয়ায় অসময়ে তিস্তায় পানি বেড়েছে হু হু করে। এতে রংপুরে তিস্তার তীরবর্তী চরের নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। ফলে জেলার তিস্তা নদীবেষ্টিত গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলার অন্তত ১৫ হাজার মানুষ পানিবন্দী হয়ে আছে। নদী তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে আকস্মিক বন্যা। তলিয়ে গেছে রাস্তাঘাট, আবাদি জমিসহ ধান, আলু, শাকসবজি ও অন্যান্য ফসলের খেত।

পানির তীব্র স্রোতে নদীভাঙনের সঙ্গে দেখা দিয়েছে সড়কেও ভাঙন। ইতোমধ্যে রংপুর-লালমনিরহাট জেলার আঞ্চলিক সড়কের একটি অংশ ধসে গেছে। এ ছাড়া বিভিন্ন চর এলাকায় স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধগুলো ঝুঁকিতে রয়েছে।

এদিকে বুধবার রাতে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা। তিনি নদীভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পানি উন্নয়ন বোর্ডের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি পানিবন্দী মানুষদের মাঝে শুকনা খাবার ও ত্রাণসহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন।

লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় লোকজনদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য মাইকিং করা হয়েছে। এবারের ভয়াবহ বন্যায় আমার এলাকার তিস্তার চরাঞ্চলে প্রায় ৪ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এখন পানি কিছুটা কমতে শুরু করেছে। তাদের শুকনো খাবার দেওয়া হয়েছে। তবে আরও দ্রুত ত্রাণ প্রয়োজন।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) রংপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, দেশের উজানে ভারতের সিকিম, দার্জিলিং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টিপাত হয়েছে। সেখান থেকে ভাটির দিকে ধেয়ে আসা পানিতে ফুলেফেঁপে উঠেছে তিস্তা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিস্তা ব্যারাজের সব কটি (৪৪টি) জলকপাট খুলে রাখা হয়েছে।

আমিরুল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়