ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রশিক্ষণ মহড়ায় অংশ নিতে চট্টগ্রামে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

  নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ৮ ডিসেম্বর ২০২১  
প্রশিক্ষণ মহড়ায় অংশ নিতে চট্টগ্রামে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন এফ্লোট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-এ অংশ নিতে চট্টগ্রাম বন্দরের জেটিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ ইউএসএস তোলসা। 
মহড়া শেষে জাহাজটি ১১ ডিসেম্বর বাংলাদেশ ত্যাগ করবে বলে জানা গেছে।

বুধবার (৮ ডিসেম্বর) দুপুরে জাহাজটি চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছায়। সফরকারী জাহাজটি বন্দর জেটিতে পৌঁছালে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডারের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী সেটিকে স্বাগত জানান।

জাহাজটি চট্টগ্রাম বন্দরে আগমনের প্রাক্কালে নৌবাহিনীর একটি সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্য পরিবেশন করে ইউএসএস তোলসাকে স্বাগত জানায়।

নৌবাহিনী জানায়,বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজটির অধিনায়ক কমান্ডার উইলিয়াম ডিভোর বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করবেন। তিনি চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক এবং কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ এর সঙ্গেও সৌজন্য সাক্ষাত করবেন। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও জাহাজটির অধিনায়ক বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এ মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। 

গত ৪ ডিসেম্বর হতে চলমান মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দূর্জয় এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করে। যৌথ এ প্রশিক্ষণ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্তিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। 

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়