ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

কারখানা বন্ধ, গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২০ মে ২০২২   আপডেট: ১৪:০১, ২০ মে ২০২২

গাজীপুর কালিয়াকৈর উপজেলার পূর্ব চান্দুরা এলাকায় একই গ্রুপের ৩টি কারখানা বন্ধ ও বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা। 

শুক্রবার (২০ মে) সকাল ১০টার দিকে বিক্ষোভ শুরু করেন তারা। এরপর কয়েক শতাধিক শ্রমিক ঢাকা টাঙ্গাইল মহাসড়কের পূর্ব চান্দুরা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন। মিছিলটি সফিপুর বাজারে পৌঁছালে সেখানে তারা মানববন্ধন করেন।

কারখানা ৩টি হলো- এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস্ লিমিটিডে, হোম টেক্সটাইল লিমিটেড, এপেক্স এক্সোসরিজ লিমিটেড কারখানা। 

কারখানা শ্রমিক ও শিল্প পুলিশ জানায়, গত ৩০ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত মোট ৯ দিন ঈদের ছুটি দেয়। এ সময় তাদের শুধুমাত্র বোনাস দেওয়া হয়েছিল। মালিকরা আশ্বাস দিয়েছিলেন ছুটি শেষে এপ্রিল মাসের বেতন পরিশোধ করা হবে। শ্রমিকরা ঈদের ছুটি শেষে ৯ তারিখ কারখানায় গিয়ে দেখতে পান কারখানা বন্ধ। এ সময় তারা কারখানার গেটে একটি নোটিশ দেখতে পান। ওই নোটিশে দেখা যায়, ৫ মে থেকে কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। 

 

এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস্ লি. কারখানার ট্রেড ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলাম বলেন, এভাবে কারখানা বন্ধ করার অধিকার কর্তৃপক্ষ রাখে না। তারা শিল্প ও শ্রমিক আইন না মেনে কারখানা বন্ধ করে দিয়েছেন। এতে শ্রমিকদের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। 

ওই কারখানার পেইন্টিং বিভাগের শ্রমিক রবিউল আলম সরকার বলেন, আমরা ছুটিতে বাড়ি গিয়েছিলাম। কিন্তু ছুটি শেষে কারখানায় গিয়ে দেখি বন্ধ। এখন আমরা খুবই বিপদের মধ্যে আছি। কাজ নেই খাবারের টাকা নেই।  কিন্তু আমরা ৩/৪ দিন আন্দোলন করলাম, কিছুতেই কিছু হচ্ছে না।

কারখানা নোটিশ ও হোম টেক্সটাইল লি. এর এজিএম মো. আসাদুজ্জামান জানান, করোনার কারণে শত চেষ্টার পরও পর্যাপ্ত কাজের অর্ডার সংগ্রহ করা যায়নি। এতে কারখানার শ্রমিকদের কাজ দেওয়া সম্ভব হচ্ছে না। এজন্য বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১২ ধারা অনুযায়ী কাজ বন্ধ রাখা হয়েছে। কাজের পর্যাপ্ত অর্ডার পেলে পুনরায় কারখানার কাজ চলবে।

/রেজাউল/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়