ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

হিলি বাজারে সাতক্ষীরার গোবিন্দ আম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ২২ মে ২০২২   আপডেট: ১৪:৫১, ২২ মে ২০২২
হিলি বাজারে সাতক্ষীরার গোবিন্দ আম

সাতক্ষীরার গোবিন্দ জাতের আম পাওয়া যাচ্ছে দিনাজপুরের হিলি বাজারে। কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। 

উত্তরাঞ্চলের আম বাজারে না উঠায় ক্রেতাদের কদর পাচ্ছে সাতক্ষীরার এই গোবিন্দ জাতের এই আম।

রোববার (২২ মে) দুপুরে হিলি ফলের বাজার ঘুরে দেখা গেছে, নেপাল নামের ফলের ব্যবসায়ীর দোকানে সাজানো রয়েছে আম। আমগুলো দেখতে বড় এবং ফজলী আমের মতো। বাজারে এখনও উঠেনি কোন জাতের আম। তাই প্রথম মৌসুমি ফল আম দেখে অনেকেই কেনার আগ্রহ করছেন। দামটাও অনেক বেশি। ক্রেতাদের সবার প্রশ্ন স্বাদ কেমন হবে। এরই মাঝে অনেকেই অল্প করে হলেও এই গোবিন্দ আম কিনছেন।

ব্যবসায়ীরা বলছেন, রাজশাহীতে গাছ থেকে বিভিন্ন জাতের আম নামারনা শুরু করেছে, তবে এলাকায় এখনও আসেনি এসব আম। বাজারে কোন আম না আসায় নতুন এই গোবিন্দ জাতের আম দেখে অনেকেই কিনে নিচ্ছেন।

আম কিনতে আসা মোজাফ্ফর রহমান বলেন, আমের চেহারা ও সাইজ তো ভাল দেখতে, ভিতরে যে কেমন?  তবে নাম প্রথম শুনলাম গোবিন্দ। নিলাম ১০০ টাকা দিয়ে এক কেজি।

সোহেল হোসেন নামের একজন ক্রেতা বলেন, নামের সাথে আমের আকারের মিল আছে, দেখতেও সুন্দর। অল্প করে নিলাম। বছরের প্রথম ফল দেখি খেয়ে কেমন লাগে।

আম ব্যবসায়ী নেপাল বলেন, রাজশাহীর আম নামতে শুরু হয়েছে, এখনও আমাদের এলাকায় আসেনি। উত্তরের আম বাজারে উঠতে এখনও ১৫ থেকে ২০ দিন সময় লাগবে। সাতক্ষীরার গোবিন্দ আম সেখানকার ব্যবসায়ীরা পাঠিয়েছে। গত দুইদিন আগে এক চালান দিয়েছিলো। তা শেষ হয়ে গেছে আজ আবার আরেক চালান আম আসলো। এগুলো আমার ৭০ টাকা কেজি পাইকারি দরে কেনা, খুচরা বিক্রি করছি ১০০ টাকায়।

মোসলেম/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়