ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

স্কয়ার ফার্মাসিউটিক্যালস কারখানা থেকে এখনো ধোঁয়া বেরুচ্ছে 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ২৪ মে ২০২২  
স্কয়ার ফার্মাসিউটিক্যালস কারখানা থেকে এখনো ধোঁয়া বেরুচ্ছে 

গাজীপুর কালিয়াকৈর উপজেলায় অবস্থিত স্কয়ার ফার্মাসিউটিক্যাল্‌সে কারখানায় অগ্নিকাণ্ডের ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো ধোঁয়া বের হচ্ছে। ফায়ার সার্ভিস বলছে কেমিক্যাল জাতীয় পদার্থ থাকায় এখনো সেখান হতে সাদা ধোঁয়া বের হচ্ছে। সেগুলো নেভানোসহ চলছে ডাম্পিং এর কাজ। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। 

আগুনের ঘটনায় ওই প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ স্যালাইন, ট্যাবলেট তৈরির উপকরণ, কেমিক্যাল পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্তের পর জানা যাবে। 

এদিকে গতকাল রাত ৮ টার দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক রেজাউল করিম এক প্রেস ব্রিফিং এ জানান, ফায়ার সার্ভিসের ১৯ টি ইউনিটের প্রচেষ্টায় প্রায় ৮ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে এসেছে। 

তিনি আরও জানান, প্রতিষ্ঠানটির ইউনিট অনেক বড় এবং বাহির হওয়ার পয়েন্ট কম এবং কেমিক্যাল থাকায় ফায়ার সার্ভিস কর্মীরা ভেতরে প্রবেশ করে আগুন নেভাতে বেগ পেতে হয়।  ওই কমপ্লেক্সে ওয়ারিং এর কাজ চলছিল। সেখান থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে আগুন লাগার কারণ, প্রতিষ্ঠানটির ফায়ার ফাইটিং সিস্টেম ও ক্ষয়ক্ষতি নিরূপণ করতে একটি কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি। 

স্কয়ার ফার্মার মানব সম্পদ বিভাগের নির্বাহী ফরিদ জানান, কারখানায় এখনো ফায়ার সার্ভিসের কর্মীরা রয়েছে। তারা বিভিন্ন রুমে কাজ করছে। আমরা এখনো ক্ষয়ক্ষতির পরিমান জানতে পারিনি। কেননা ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন। কাজ শেষে তদন্তের মাধ্যমে লার্জ ভলিউম পারেন্টাল ইউনিটে লাগা আগুনে ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারবো। আমাদের আর ২ দিন সময় দেন, আপনাদেরকে জানিয়ে দেব।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়ার হাউস ইন্সপেক্টর সাইফুল ইসলাম জানান, ছোট ছোট রুম থেকে এখনো মাঝেমধ্যে ধোঁয়া বের হচ্ছে। আমাদের সকালে ২ টি ইউনিট কাজ করছিল। এখনো ১ টি ইউনিট কাজ করছে। আগুন এখনো সম্পূর্ণ নেভে নাই, কাজ চলমান রয়েছে। ডাম্পিং এর কাজ করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ কাজ শেষে তদন্তের মাধ্যমে জানা যাবে। তবে আগুনে কোন হতাহতের ঘটনা ঘটেনি। 

উল্লেখ্য,  গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সূত্রাপুর ইউনিয়নের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে অবস্থিত স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কারখানার সোমবার (২৩ মে) দুপুর ১২ টার দিকে আগুনের সূত্রপাত হয়েছে। 

রেজাউল/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়