ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিলেটে শনিবার বৃষ্টি হয়েছে ১৬৩ মিলিমিটার

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ১৮ জুলাই ২০২২   আপডেট: ১০:৩০, ১৮ জুলাই ২০২২
সিলেটে শনিবার বৃষ্টি হয়েছে ১৬৩ মিলিমিটার

জলাবদ্ধতা নিরসন সংক্রান্ত তাৎক্ষণিক সভা অনুষ্ঠিত হয় সিলেট সিটি করপোরেশনের নগর ভবনে

সিলেটে গত শনিবার ১৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রাত ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টায় হয়েছে ৭০ মিলিমিটার বৃষ্টিপাত।

রোববার (১৭ জুলাই) রাতে সিলেট নগর ভবনে আয়োজিত জলাবদ্ধতা নিরসন সংক্রান্ত তাৎক্ষণিক সভায় একথা জানান সিলেটের আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী। এ সময় সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

আবহওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, শনিবার ভোর ৬টা থেকে সারা দিন ১৬৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে রাত ১১ টা ২ মিনিট থেকে রাত ১২ টা পর্যন্ত অর্থ্যাৎ ৫৮ মিনিটে ৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা কম সময়ে বেশি পরিমাণ বৃষ্টির রেকর্ড। 

তিনি আরো জানান, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাবে চলতি বছরের এমন ঘটনা আরো ঘটতে পারে।

শনিবার রাতের অল্প সময়ে রেকর্ড পরিমাণ বৃষ্টির কারণে সিলেট নগরীতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয় বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। 

তিনি বলেন, ‘আবহাওয়া অফিসের মাধ্যমে আমরা জানতে পেরেছি এ মাসেই বেশি ঘনত্বের বৃষ্টিপাতের আরো সম্ভাবনা রয়েছে। ফলে আমরা আগাম সতর্কতা মূলক ব্যবস্থা ও নাগরিকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ শুরু করছি।’ 

সভায় সিলেট সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা ছাড়াও সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সরকারের অতিরিক্ত সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, শাবিপ্রবি’র অধ্যাপক ড. মো. জহির বিন আলম, সিসিকের সচিব ফাহিমা ইয়াসমিন, এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ইনামুল কবীর, জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক শোয়েব আহমেদ মতিন, আইইবি সিলেটের চেয়ারম্যান মো. জয়নাল ইসলাম চৌধুরী, সড়ক ও জনপদ অধিদপ্তর সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান, পিডিবি সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. ফজলুল করীম, পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ, উপ বিভাগীয় প্রকৌশলী এ কে এম নিলয় পাশা প্রমুখ উপস্থিত ছিলেন।

নূর আহমদ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়