ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারত থেকে এলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২৩ জুলাই ২০২২  
ভারত থেকে এলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল

চলমান জ্বালানি সংকট নিরসনে ভারত থেকে অকটেন পেট্রোলসহ বিভিন্ন জ্বালানি তেলের কাঁচামাল ন্যাফথার বা অপরিশোধিত তেল আমদানি করা হয়েছে। এ জ্বালানি আমদানি করেছে অ্যাকোয়া রিফাইনারি লিমিটেড নামে প্রতিষ্ঠান।

ভারতের হলদিয়া বন্দর থেকে বাংলাদেশের মংলা সমুদ্র বন্দর হয়ে ন্যাফথারবাহী জাহাজ নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালে এসে পৌঁছায়। 

শনিবার (২৩ জুলাই) বেলা ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে পণ্য খালাশ কার্যক্রম উদ্বোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা। এ সময় উপস্থিত ছিলেন, অ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের পরিচালক ইরশাদ হোসেন, ভারত ওয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম, বিআইডব্লিউটিএ’র পরিচালক রফিকুল ইসলাম, জাহাজ সাংহাই-৪ এর মালিক মাসুদুর রহমান, অ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের ডিএমডি সাজেদুল সিরাজ ও জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম প্রমুখ।

বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনের পরিপ্রেক্ষিতে এই প্রথম ভারত থেকে ১৯০০ মেট্রিকটন ন্যাফথার আমদানি করা হয়। ১৯০০ মেট্রিকট্রন ন্যাফথার থেকে ২৫ লাখ লিটার জ্বালানি তেল পাওয়া যাবে। 

এই ন্যাফথার পরিশোধনের পর ৮০ শতাংশ অকটেন, ৫ শতাংশ পেট্রোল ও ৭ শতাংশ কোরোসিন উৎপাদন হবে। যা থেকে দেশের চলমান জ্বালানি সংকট নিরসনে ভূমিকা রাখবে। 
 

হানিফ/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়