ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুর্গোৎসবের সমাপ্তি দিনে সিঁদুর খেলা

নাটোর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ৫ অক্টোবর ২০২২  
দুর্গোৎসবের সমাপ্তি দিনে সিঁদুর খেলা

পূজা-অর্চনা, অঞ্জলী, দর্পণ বিসর্জন শেষে সিঁদুর খেলার মধ্য দিয়ে নাটোরে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনের শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি হচ্ছে। আজ শুক্রবার (৫ অক্টোবর) সকালে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দশমী পূজা শেষ হয়। এরপর প্রথা অনুযায়ী হাতে অপরাজিতা বাঁধা ও সিঁদুর খেলার মাধ্যমে বিসন্ন মনে ভক্তরা দেবী মহামায়াকে বিদায় জানান।

ভক্তরা জানান, আগামী বছরে আবারও আসার আহ্বানে বিদায়ের ঘণ্টা বেজেছে। তাই দেবী মাকে একবার দর্শন করে শান্তির পরশ নিয়ে ঘরে ফিরবেন— এই আশায় আবালবৃদ্ধবণিতা মন্দির প্রাঙ্গণে ভিড় জমান। সিঁদুর খেলায় মেতে ওঠেন মন্দিরে উপস্থিত সধবা নারীরা। মাকে বিদায় দিয়ে তাদের মন খারাপ হলেও এই সিঁদুর খেলার মাধ্যমে সেই বিষন্নতা কাটাতে চাচ্ছেন। তারা স্বামীর দীর্ঘায়ু কামনা করে প্রার্থনা করছেন যেন শাঁখা-সিঁদুর নিয়ে বেঁচে থাকতে পারেন। মায়ের কাছে প্রার্থনা করেন— যেন প্রতি বছর এমনিভাবে তারা আনন্দের সঙ্গে মাকে বরণ ও বিদায় জানাতে পারেন।  

দশমীবিহিত সকল আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। দুর্গতিনাশিনী মাকে বিদায় দিয়ে বিষন্ন মনে ঘরে ফিরবেন সবাই। মিলিত হবেন আত্মীয় স্বজনের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের জন্য। 
 

আরিফুল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়