ঢাকা     রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৬ ১৪২৯

তাহিরপুরে লাল সবুজের বিজয় নিশান ওড়ানোর দিন আজ 

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৪ ডিসেম্বর ২০২২  
তাহিরপুরে লাল সবুজের বিজয় নিশান ওড়ানোর দিন আজ 

সুনামগঞ্জ জেলার তাহিরপুর পাক হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের  ৪ ডিসেম্বর দেশ মাতৃকার টানে বাংলার দামাল ছেলেরা জীবন বাজি রেখে বর্বর পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেন। 

মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে হানাদাররা তাহিরপুর ছেড়ে যেতে বাধ্য হয়। ওই দিনই তাহিরপুরে ওড়ানো হয় লাল সবুজের বিজয় নিশান।

এদিকে, তাহিরপুর হানাদার মুক্ত দিবস উপলক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।

তাহিরপুর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম জানান, তাহিরপুর উপজেলার ৫ নম্বর সেক্টরের ৪ নম্বর সাব সেক্টরের বড়ছড়া, টেকেরঘাটের অধীনে ছিল। এই দিনে মুক্তিযোদ্ধারা উপজেলার বিভিন্ন এলাকায় রাত জেগে যুদ্ধ করে হানাদার বাহিনীদেরকে পরাজিত করে। উপজেলা সদরে অবস্থানরত পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করতে তারা নানা পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী ভোর ৪টার পর পর মেজর মুসলেদ্দিনের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে হানাদারদের ওপর ঝাঁপিয়ে পড়ে। এক পর্যায়ে হানাদাররা এলাকা ছেড়ে পালিয়ে যায়। এ সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে আনন্দে সবার মুখে উচ্চারিত হয় ‘জয় বাংলা, বাংলার জয়’ প্রতিধ্বনি। শুরু হয় আনন্দ মিছিল। মিছিলে মিছিলে মুখরিত হয়ে উঠে পুরো উপজেলা ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুপ্রভাত চাকমা বলেন, দিনটিকে পালন করতে উপজেলা প্রশাসন বিভিন্ন বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে।

নূর আহমদ/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়