ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জয়পুরহাট হানাদার মুক্ত দিবস আজ

জয়পুরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ১৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ১১:১৭, ১৪ ডিসেম্বর ২০২২
জয়পুরহাট হানাদার মুক্ত দিবস আজ

আজ ১৪ ডিসেম্বর জয়পুরহাট হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে প্রয়াত মুক্তিযোদ্ধা খন্দকার আছাদুজ্জামান বাঘা বাবলুর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা তৎকালীন ডাক বাংলো মাঠে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন। এর আগে জেলার বিভিন্ন স্থানে লুকিয়ে থাকা পাক সেনারা প্রাণভয়ে বগুড়া, নাটোর ও সিরাজগঞ্জের দিকে পালিয়ে যায়।

১৯৭১ সালের ২৪ এপ্রিল দিবাগত রাতে বগুড়ার সান্তাহার থেকে ট্রেনযোগে জয়পুরহাটে আসে পাকিস্তানি সেনারা।

২৫ এপ্রিল থেকে হানাদার বাহিনী অগ্নিসংযোগ, ধর্ষণ আর নির্বিচারে হত্যাযজ্ঞ চালাতে শুরু করে। ২৬ এপ্রিল স্থানীয় রাজাকার, আলবদরদের সহায়তায় জয়পুরহাট সদরের কড়ই কাদিপুর গ্রামের ৩৭১ জন হিন্দু সস্প্রদায়ের মৃৎশিল্পীকে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে ।

এছাড়া সদর উপজেলার পাগলা দেওয়ান গ্রামে ১৮ জুন জুমার নামাজ শেষে বিভিন্ন গ্রাম থেকে কয়েক’শ মানুষকে ধরে এনে জবাই করে হত্যা করে পুঁতে রাখে পাকিস্তানি বাহিনীর এ দেশিয় দোসররা। আক্কেলপুরে মুক্তিযোদ্ধা কমান্ডার শহীদ খোকনসহ ১৫ জন মুক্তিযোদ্ধাকে পাক সেনারা গুলি করে হত্যা করে।

পাক সেনাদের বর্বর নির্যাতন, খুন ও ধর্ষণের দুঃসহ স্মৃতি মনে করে আজো শিউরে ওঠেন জয়পুরহাটবাসী। হত্যাযজ্ঞের নির্মম সাক্ষী বধ্যভূমিগুলোও নীরবে নিভৃতে কাঁদে। 

জয়পুরহাট হানাদার মুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল সংগঠন নানা কর্মসূচি পালন করছে আজ বুধবার (১৪ ডিসেম্বর)। এ উপলক্ষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

শামীম কাদির/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়