ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ষাটগম্বুজ দেখে অভিভূত সুইডিশ ও জার্মান পর্যটকরা

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ৫ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১২:১৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩
ষাটগম্বুজ দেখে অভিভূত সুইডিশ ও জার্মান পর্যটকরা

ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাসে’ বাংলাদেশ ভ্রমণে আসা সুইডিশ, জার্মান ও ভারতীয় পর্যটকরা বাগেরহাটের বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ পরিদর্শন করেছেন। 

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে মোংলা থেকে সড়ক পথে পর্যটকরা ষাটগম্বুজ মসজিদে আসেন। এসময় বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা অতিথিদের স্বাগত জানান।

এর আগে, একইদিন দুপুরে বিদেশি পর্যটকবাহী প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ মোংলা বন্দরে পৌঁছায়। সেখানে মোংলা বন্দরের পক্ষ থেকে অতিথিদের স্বাগত জানানো হয়েছিল। 

আরও পড়ুন: মোংলা বন্দরে পৌঁছেছে ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

খোঁজ নিয়ে জানা গেছে, মোংলা বন্দরের আথিয়েতা, আনুষ্ঠানিকতা ও দুপুরের খাবার শেষে সড়ক পথে ষাটগম্বুজ মসজিদের উদ্দেশ্যে রওনা হন পর্যটকরা। বিকেলে ষাটগম্বুজ মসজিদে পৌঁছান তারা। এসময় মসজিদের ইমাম ও খতিব মাওলানা হেলাল উদ্দিন অতিথিদের বাগেরহাট জাদুঘর ও ষাটগমুব্জ মসজিদ ঘুরিয়ে দেখান। অতিথিদের কাছে ইংরেজি ভাষায় ষাটগম্বুজের ইতিহাস ও বাগেরহাট সম্পর্কে বর্ণনা করেন তিনি। অতিথিরাও মুসলিম স্থাপত্যের এই প্রাচীন নিদর্শন সম্পর্কে এবং এর ঐতিহাসিক গুরুত্ব জেনে বিষ্ময় প্রকাশ করেন।

এমভি ‘গঙ্গা বিলাসের’ ট্যুর অপারেটর জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান বলেন, ‘ষাটগম্বুজ ঘুরে দেখে সুইডিশ, জার্মান ও ভারতীয় পর্যটকরা খুব আনন্দ প্রকাশ করেছেন।’ 

পর্যটকদের নিয়ে ভ্রমণে আসা ‘গঙ্গা বিলাস’ পৃথিবীর সবচেয়ে লং ট্যুর রিভার প্রমোদতরী। এটি ৩২০০ কিলোমিটার নদীপথ পাড়ি দেবে। প্রমোদতরীটি বাংলাদেশ ও ভারতের ২৭টি নদী ও ৫০টি পর্যটন কেন্দ্রে যাবে। বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ভ্রমণ শেষে ১৭ ফেব্রুয়ারি কুড়িগ্রামের চিলমারী হয়ে ভারতের আসামে যাবে জাহাজটি। 

প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ গত ১৩ জানুয়ারি ভারতের বেনারস রাজ্য থেকে ছেড়ে আসে। জাহাজটি ৫১ দিনের সফরে বের হয়েছে। এই প্রমোদতরীতে সুইডেনের ২৮, জার্মানির এক এবং একজন ভারতীয় পর্যটক রয়েছেন।

টুটুল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়