ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

পাবনায় সোমবার উৎসব, বই পৌঁছেছে ৬২.২ ভাগ

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ৩১ ডিসেম্বর ২০২৩  
পাবনায় সোমবার উৎসব, বই পৌঁছেছে ৬২.২ ভাগ

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে কোমলমতি শিক্ষার্থীরা বছর প্রথম দিন হাতে নতুন বই পাবে। পাবনা জেলাও এর ব্যতিক্রম নয়। ইতোমধ্যে জেলায় নতুন বই আনা হয়েছে। সেগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছেও গেছে। তবে সংকট রয়েছে অষ্টম ও নবম শ্রেণীর বইয়ের। অন্যদিকে প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ বই এসেছে।

পাবনা জেলা শিক্ষা অফিসার রোস্তম আলী হেলালী জানান, জেলায় ৫২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য মোট বইয়ের চাহিদা দেয়া হয়েছিল ২৯ লাখ ৩৪ হাজার ৬১৫টি। বই পাওয়া গেছে ১৮ লাখ ২৫ হাজার ৪০২টি। এখনও বই আসেনি ১১ লাখ ৯ হাজার ২১৩টি। সেই হিসাবে পাবনা জেলায় মাধ্যমিকের বই পাওয়া গেছে ৬২ দশমিক ২ ভাগ বই। আর এখনও বই পৌঁছায়নি ৩৭ দশমিক ৮ ভাগ বই। 

তিনি জানান, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর শতভাগ বই পাওয়া গেছে। সংকট রয়েছে অষ্টম ও নবম শ্রেণীর বইয়ের। অষ্টম শ্রেণীর ৮০ ভাগ ও নবম শ্রেণীর ৩১ ভাগ বই পাওয়া গেছে। জেলায় নবম শ্রেণীর বইয়ের চাহিদা ছিল ৭ লাখ ৫০ হাজার ২৪৮টি। আর বই পাওয়া গেছে মাত্র ২ লাখ ৩২ হাজার। অর্থাৎ নবম শ্রেণীর ৫ লাখ ১৮ হাজার ২৮টি বই এখনও আসেনি। তবে আগামী এক সপ্তাহের মধ্যে বাকি বইগুলো এসে যাবে বলে জানান তিনি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দীক মোহাম্মদ ইউসুফ রেজা জানান, পাবনা জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ১৩৬টি। মোট বইয়ের চাহিদা দেয়া হয়েছিল ১৯ লাখ ৩৬ হাজার ৭০০টি। শতভাগ বই এসেছে। বই সংকট নেই। ১ জানুয়ারি জেলা স্কুল মাঠে সকাল ৯টায় বই উৎসব উদ্বোধন করবেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান।
 

শাহীন/বকুল

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়