ঢাকা     শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

সুষ্ঠুভাবে ভোট অনুষ্ঠানে কুমিল্লায় নিরাপত্তা জোরদার

কুমিল্লা প্রতিনিধি   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ৫ জানুয়ারি ২০২৪  
সুষ্ঠুভাবে ভোট অনুষ্ঠানে কুমিল্লায় নিরাপত্তা জোরদার

দ্বাদশ সংসদ নির্বাচনে ১৮ দিনের আনুষ্ঠানিক প্রচার শেষে এখন সবার চোখ ভোট কেন্দ্রে। নির্বাচনে কুমিল্লায় ২৪টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মাঝে ৪টি আসনের প্রার্থীর জয়-পরাজয় অনেকটাই নিশ্চিত। বাকি ৭ আসনে আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়ে জোরালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার আভাস দিচ্ছেন।

এ সব আসনে একে অপরের বিরুদ্ধে হুমকি-ধমকি, হামলা-পাল্টা হামলা ও সহিংসতার ঘটনা চলছেই। এসব কারণে কেন্দ্রে সাধারণ ভোটারের উপস্থিতি কমে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে কুমিল্লার ১১টি সংসদীয় আসনের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। জেলা রিটার্নিং কর্মকর্তার তথ্যমতে, কুমিল্লার ১ হাজার ৪৩৫ কেন্দ্রে নিরাপত্তার জন্য ৬৮২ জন বিজিবি সদস্য, ২৩০ জন র‌্যাব সদস্য, ৩৩ পদাতিক সেনা সদস্য, ২৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২৫ জন, ১৭ হাজার ৫৪০ জন আনসার সদস্য, চার হাজারের বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ১০৫টি পেট্রোলিং টিম জেলার গুরুত্বপূর্ণ এলাকায় টহল দিচ্ছে।

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে কুমিল্লায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। এতে তিন পুলিশ সদস্য ও বিএনপির অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছে। আওয়ামী লীগের তরফ থেকে ভোটার উপস্থিতি বাড়াতে নেওয়া হয়েছে নানা কৌশল। 

কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, ‘কুমিল্লা পুলিশ নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে। আমাদের গোয়েন্দা, পেট্রোল টিম, স্ট্যান্ডবাই ডিউটিতে পুলিশ নিয়োজিত রয়েছে।’ 

জেলা রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, ‘শনিবার (৬ জানুয়ারি) থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জামসহ পুলিশ এবং আনসার সদস্যদের পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। কেন্দ্রে ব্যালট পাঠানো হবে ভোটের দিন সকালে। যখনই কোনও প্রার্থী অভিযোগ করেছেন, আমরা ব্যবস্থা নিয়েছি। সুষ্ঠু নির্বাচনে বাধা দেওয়ার সুযোগ কারও নেই। মাঠে পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও নির্বাচন পর্যবেক্ষক সংস্থা কাজ করছে।’

কুমিল্লার ১১টি আসনে ভোটার সংখ্যা ৪৬ লাখ ৬ হাজার ১৯৬ জন। এর মধ্যে  পুরুষ ভোটার ২৩ লাখ ৬৪ হাজার ২৬৪ জন, নারী ভোটার ২২ লাখ ৩৯ হাজার ৯০৬ জন, তৃতীয় লিঙ্গের ভোটার ২৪ জন।
 

রুবেল/বকুল

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়