ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

জামালপুরে মিষ্টি আলুর বাম্পার ফলন

জামালপুর সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ৩০ জানুয়ারি ২০২৪  
জামালপুরে মিষ্টি আলুর বাম্পার ফলন

জামালপুরে মিষ্টি আলুর বাম্পার ফলন হয়েছে। কম খরচে সেচ, সার ও কীটনাশক প্রয়োগ এবং অল্প সময়ে অধিক ফলনে খুশি কৃষকরা। 

জেলার সরিষাবাড়ি, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও জামালপুর সদর উপজেলায় কম-বেশি সব জায়গাতেই মিষ্টি আলুর চাষ করা হয়েছে। তবে চরাঞ্চলে বেশি জন্মে। 

সরেজমিন দেখা গেছে, ক্ষেত জুড়ে চলছে আলু তোলার উৎসব। পুরুষেরা কোদাল দিয়ে মাটি কুপিয়ে আগলা করছে, আর নারী ও শিশুরা আলু কুড়িয়ে এক জায়গায় স্তূপ করছে। দিনের শেষান্তে মিষ্টি আলু নিতে আসা ব্যাপারীরা ক্ষেতে বসে আলু মেপে বস্তায় ভরে রাস্তার পাশে রেখে দিচ্ছেন। সন্ধ্যার পর ট্রাকে ভরে এসব আলু দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ বছর জেলায় ২৯ হাজার ৫১০ মেট্টিক টন মিষ্টি আলু উৎপাদনের আশা করছে, যা বিগত মওসুমের চেয়ে ১ হাজার ১৫৭ মেট্টিক টন বেশি।

মেলান্দহ, ইসলামপুর, সরিষাবাড়ী উপজেলার কৃষকরা বলেন, বাজারে মিষ্টি আলুর চাহিদা রয়েছে। ঢাকা থেকে ব্যবসায়ীরা এসে ক্ষেত থেকে কিনে নিয়ে যায়। এর ফলে বাড়তি ঝামেলায় পড়তে হয় না। বাজারেও বেশ ভালো দামে বিক্রি হচ্ছে।

জামালপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া সুলতানা জানান, বিগত অর্থবছরের তুলনায় এ বছর মিষ্টি আলুর চাষ ভালো হয়েছে এবং এলাকার মাটি ও আবহাওয়া অনুকূল হওয়ায় কৃষকরা বাম্পার ফলন পাচ্ছে। 
 

সেলিম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়