ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

যেভাবে নিয়ন্ত্রণে এলো সুন্দরবনের আগুন 

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ৬ মে ২০২৪   আপডেট: ২১:৫১, ৬ মে ২০২৪
যেভাবে নিয়ন্ত্রণে এলো সুন্দরবনের আগুন 

অবশেষে সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে সুন্দরবন পূর্ব বন বিভাগের আমরবুনিয়া এলাকার আগুন।

তবে আগুন পুরোপুরি নিভেছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আগুন লাগা স্থানকে আরও অন্তত তিন দিন পর্যবেক্ষণে রাখা হবে। এ আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সাথে কাজ করেছে জেলা প্রশাসন, নৌবাহিনী, পুলিশ, কোস্টগার্ড, বিমান বাহিনী, স্থানীয় স্বেচ্ছাসেবী ও বনজীবীরা।

গত শনিবার (৪ মে) বিকেলে সুন্দরবনের আমরবুনিয়া এলাকায় আগুনের খবর পায় সুন্দরবন পূর্ব বন বিভাগ। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগ, ফায়ার সার্ভিস, পুলিশ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। এদিন সন্ধ্যা নামায় অগ্নি নির্বাপন ব্যবস্থা শুরু করতে পারেনি বন বিভাগ। তবে আগুন যাতে আরও বিস্তৃত এলাকায় ছড়িয়ে না পড়ে সেজন্য প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

পরে রোববার (৫ মে) সকালে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ড ও বন বিভাগের নিজস্ব ফায়ার ইউনিট ঘটনাস্থল থেকে দুই কিলোমিটার দূরের ভোলা নদীতে পানির পাইপ বসিয়ে আগুন নির্বাপন শুরু করে। দুপুরের দিকে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার উপর থেকে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে সহযোগিতা করে। দুপুর নাগাদ আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। পুরোপুরি নিয়ন্ত্রণ হওয়ার আগেই অন্ধকারে নির্বাপন কাজ বন্ধ রাখা হয়।

সব শেষ সোমবার (৬ মে) সকাল থেকে পুনরায় সবার সম্মিলিত চেষ্টায় আরও জোরেসোরে আগুন নেভানোর কাজ শুরু হয়। দুপুর থেকে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে জানায় বন বিভাগ ও ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাংলাদেশের পরিচালক (অপারেশন) লে. কর্নেল তাজুল ইসলাম বলেন, এটা সাধারণ কোনো আগুন ছিল না। বনের এই আগুন নিয়ন্ত্রণের জন্য আমরা ফায়ার ক্যানাল পদ্ধতি, বুশ ফায়ার টার্মিং পদ্ধতি, ফায়ার ব্রেক পদ্ধতিসহ নানা পদ্ধতি ব্যবহার করেছি। সব মিলিয়ে আমরা প্রায় ২ কিলোমিটার জুড়ে ফায়ার ক্যানাল তৈরি করেছি।

তিনি আরও বলেন, ফায়ার সার্ভিসের সঙ্গে জেলা প্রশাসন, নৌবাহিনী, পুলিশ, কোস্টগার্ড, বিমান বাহিনী একযোগে আগুন নেভানোর চেষ্টা করেছে। সকলের চেষ্টায় আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এটা শুধু সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সম্ভব হয়েছে। আগামি দুই-তিনদিন বন বিভাগ ও ফায়ার সার্ভিসের সদস্যরা এখানে পর্যবেক্ষণে থাকবে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করিম বলেন, আজ দুপুরের পর থেকে বনে আর কোনো আগুন দেখা যায়নি। আগুন নিয়ন্ত্রণে এলেও আমরা আরও অন্তত তিন দিন জায়গাটি পর্যবেক্ষণে রাখবো। ড্রোনের মাধ্যমে উপর থেকে ধোঁয়া সনাক্তের চেষ্টা করছি। এখনো ছাইচাপা অবস্থায় আগুন আছে কিনা সে বিষয়ে নিশ্চিত বলা যাচ্ছে না।

শহিদুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়