ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

শিলাইদহে রবীন্দ্র কুঠিবাড়িতে ২৫শে বৈশাখ উপলক্ষে দু’দিনের অনুষ্ঠান

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৯, ৬ মে ২০২৪  
শিলাইদহে রবীন্দ্র কুঠিবাড়িতে ২৫শে বৈশাখ উপলক্ষে দু’দিনের অনুষ্ঠান

কুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি। (ফাইল ছবি)

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

বুধবার (২৫ বৈশাখ) থেকে দুই দিনের আয়োজনে থাকছে আলোচনা, সংগীত, আবৃত্তি, নাটক ও গ্রামীণ মেলা। রবীন্দ্রনাথ ঠাকুর জমিদারি পরিচালনা করতে কুষ্টিয়ার শিলাইদহে আসতেন। এখানকার গ্রামীণ জীবনাচরণ ও বাউলিয়ানা তার সাহিত্যে ভিন্ন মাত্রা যোগ করে।

বলা হয়ে থাকে যে, কুষ্টিয়ার এই শিলাইদহ থেকেই তার জীবনদেবতার ভাবনাও এসেছে। পদ্মাপাড়ে শিলাইদহ গ্রামে কবির স্মৃতিবিজরিত কুঠিবাড়িটি এখনো প্রায় অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে। নিরিবিলি পরিবেশ, জমিদারী আর ব্যবসার কারণে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন রবী ঠাকুর। প্রত্যন্ত এ অঞ্চলে কবির জীবনের মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদ করেছেন। যা এনে দিয়েছে তাকে নোবেল পুরস্কার এবং বিশ্বকবির মর্যাদা। এছাড়াও তিনি এখানে বসেই আমাদের জাতীয় সঙ্গীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষিত আছে সেসব দিনের নানা স্মৃতি।

রবীন্দ্র গবেষক, ভক্ত ও দর্শনাথীদের দাবি কুঠিবাড়িতে আসা পর্যটকদের জন্য সুযোগ সুবিধা বাড়াতে এটিকে পূর্ণাঙ্গ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হোক।

শিলাইদহ কুঠিবাড়ীর কাস্টোডিয়ান আল-আমিন বলেন, গরমের কারণে তিন দিনের অনুষ্ঠান এবার দুই দিনে করা হচ্ছে। অনুষ্ঠানমালা উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। থাকবেন স্থানীয় এমপি আব্দুর রউফ। অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তীব্র তাপপ্রবাহের কথা মাথায় রেখে আগত দর্শনার্থীদের জন্য নতুন করে ৪টি টিউবওয়েল বসিয়ে সুপেয় পানি নিশ্চিত করা হয়েছে। অন্যবারের মতো থাকছে চিকিৎসক ও সেবক দল।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও জেলা প্রশাসনের সহযোগিতায় এবারের আয়োজন করা হচ্ছে। কুঠিবাড়িকে ঘিরে এরই মধ্যে বসেছে গ্রামীণ মেলা।

কাঞ্চন/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়