ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

৬ জেলায় ঝড়-বজ্রপাতে প্রাণ গেলো ১১ জনের

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৭, ৭ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:১৩, ৭ এপ্রিল ২০২৪
৬ জেলায় ঝড়-বজ্রপাতে প্রাণ গেলো ১১ জনের

দেশের ছয় জেলায় ঝড় এবং বজ্রপাতে ১১ জনের মত্যু হয়েছে। বুধবার (৭ এপ্রিল) সকাল থেকে ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট এবং খুলনায় এসব প্রাণহানির ঘটনা ঘটে। ঝড়ে গাছ পড়ে অনেক বাড়ির ক্ষতি হয়েছে। পাশাপাশি অনেক এলাকায় বিদ্যুতের খুঁটিও উপড়ে পড়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝালকাঠি: ঝালকাঠির দুই উপজেলায় পৃথক বজ্রপাতের ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। রোববার (৭ এপ্রিল) বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার উত্তর তালগাছিয়া গ্রামের হেলেনা বেগম (৪০), সদর উপজেলার শেখেরহাট গ্রামের মিনারা বেগম (৩৫) ও পোনাবালিয়া গ্রামের মাহিয়া আক্তার ঈশানা (১১)। এদের মধ্যে, হেলেনা বেগম ও মিনারা বেগম গৃহিনী। মাহিয়া আক্তার ঈশানা আফসার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী ছিল।

ঝালকাঠির পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল বলেন, ঝালকাঠিতে সকাল ১০টার দিকে ঝড় শুরু হয়। সেসময় মাঠ থেকে গবাদিপশু আনতে গেলে বজ্রপাতে ৩ জনের মৃত্যু হয়।

খুলনা: খুলনার ডুমুরিয়ায় বজ্রপাতে মো. ওবায়দুল্লাহ গাজী (২৯) নামে এক মৎস্যচাষির মৃত্যু হয়েছে। রোববার (৭ এপ্রিল) সকালে উপজেলার গুটুদিয়ার কোমলপুর গ্রামে মারা যান তিনি। ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত কুমার সাহা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতে ফুফাতো ভাই আবু সুফিয়ান বলেন, সকালে বাড়ির পাশে কানাইডাঙ্গা বিলে গরুর জন্য ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে মারা যান ওবায়দুল্লাহ। তিনি ওই গ্রামের মো. দেলোয়ার হোসেন গাজীর ছেলে। 

পটুয়াখালী: পটুয়াখালীর বাউফলে কালবৈশাখী ঝড়ে অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এসময় বজ্রপাতে রাতুল (১৩) নামে এক শিশু ও গাছের নিচে চাপা পড়ে সাফিয়া রহমান (৯০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এছাড়া অন্তত ২০ জন আহত হন। তাদের মধ্যে অনেককে উন্নত চিকিৎসার জন্য বরিশাল ও ঢাকায় পাঠানো হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, রোববার সকাল ১১টার দিকে উপজেলার তাতেরকাঠি গ্রামে রাতুল এবং দাশপাড়া ইউনিয়নের চরালকী গ্রামে সাফিয়া রহমানের মৃত্যু হয়।

পটুয়াখালী জেলা প্রশাসক নুর কুতুবুল আলম জানান, ঠিক কী পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে সেটি এখনো বলা যাচ্ছে না। ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করতে ইউএনওদের নির্দেশ দেওয়া হয়েছে।

পিরোজপুর: পিরোজপুরে ঝড়ে কয়েকশ বাড়িঘর লণ্ডভণ্ড হয়েছে। এ সময় গাছ চাপায় এক নারী ও ঝড়ো বাতাসে উড়ে গিয়ে এক বৃদ্ধের মৃত্যু হয়। 

মারা যাওয়ারা হলেন- জেলার সদর উপজেলার শারিকতলা ইউনিয়নের মরিচাল গ্রামের ব্যবসায়ী মেরাজ হোসেনের স্ত্রী রুবী বেগম (২২) ও একই ইউনিয়নের উত্তর রানীপুর গ্রামের ৪ নম্বর ওয়ার্ডের কানাই লাল পালের ছেলে অনিল পাল (৮০)।

পিরোজপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশিকুজ্জামান বলেন, ঝড়ে গাছ চাপায় একজনের মৃত্যুর খবর পেয়েছি। অন্যজনকে পানিতে পাওয়া গেছে বলে শুনেছি। তাকে দমকা বাতাস ওই খালে নিয়ে যেতে পারে।

বাগেরহাট: বাগেরহাটে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে অন্তত দেড় শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। সেসময় গরু আনতে গিয়ে বজ্রপাতে কচুয়া উপজেলার চরসোনাকুর গ্রামের আরিফুল ইসলাম লিকচান (৩০) মারা যান। রোববার (৭ এপ্রিল) সকাল ৯টা ৪০ থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত চলা ঝড়ে গাছ ও বিলবোর্ড পড়ে গিয়ে ১০ জন আহত হয়েছেন। 

বাগেরহাটের জেলা প্রশাসক মো. খালিদ হোসেন বলেন, সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ঝড়ে প্রায় দেড় শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা উপড়ে গেছে। প্রকৃত ক্ষতিপূরণ নিরূপণের জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে; তালিকা পেলেই ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

ভোলা: ভোলার মনপুরা ও লালমোহন উপজেলায় রোববার (৭ এপ্রিল) সকালে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে অসংখ্য বাড়ি এবং গাছ বিধ্বস্ত হয়েছে। লালমোহনে ঘর চাপা পড়ে হারিস (৪৫) ও বজ্রপাতে বাচ্চু (৪০) নামের দুই জন মারা গেছেন। লালমোহন উপজেলার ইউএনও মো. তৌহিদুল ইসলাম দুই জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

অলোক/নূরুজ্জামান/ইমরান/তাওহিদুল/শহিদুল/মলয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়