ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

রোগীর স্বজনদের হামলায় চিকিৎসক আইসিইউতে, বিএমএ’র আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:৩২, ১৫ এপ্রিল ২০২৪
রোগীর স্বজনদের হামলায় চিকিৎসক আইসিইউতে, বিএমএ’র আল্টিমেটাম

চট্টগ্রাম মহানগরীর একটি বেসরকারি হাসপাতালে এক শিশু রোগীর মৃত্যুকে কেন্দ্র করে রোগীর স্বজনদের হামলায় গুরুতর আহত এক চিকিৎসককে আইসিইউতে ভর্তি করা হয়েছে। চিকিৎসকের নাম ডা. রিয়াজ উদ্দিন শিবলু।

রোববার সকাল ১০টার দিকে চট্টগ্রামের বেসরকারি মেডিক্যাল সেন্টার হাসপাতালে চিকিৎসকের ওপর এই হামলার ঘটনা ঘটে। এর আগে চট্টগ্রামের পটিয়ায় এক আওয়ামী লীগ নেতাকে চিকিৎসা দিতে বিলম্বের অভিযোগ এনে দায়িত্বরত চিকিৎসক রক্তিম দাশের ওপর হামলা করে দুর্বৃত্তরা। চট্টগ্রামে দুই চিকিৎসকের ওপর হামলার ঘটনায় দায়ীদের অবিলম্বে গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বিএমএ চট্টগ্রাম শাখা।

চট্টগ্রাম মেডিক্যাল সেন্টারে চিকিৎসককে মেরে আইসিইউটে পাঠানোর ঘটনার বর্ণনা দিয়ে বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী জানান, গত শনিবার একটি শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মেডিকেল সেন্টার হাসপাতালে এনআইসিইউতে ভর্তি হয়। চিকিৎসকদের সর্বোচ্চ প্রচেষ্টার পরও রোববার সকালে শিশুটি চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এই শিশুর মৃত্যুকে কেন্দ্র করে কর্তব্যরত চিকিৎসক ডা রিয়াজ উদ্দিন শিবলুর ওপর সন্ত্রাসীরা সংঘবদ্ধভাবে হামলা করে। হামলায় চিকিৎসক শিবলুর সাব কংজাংটিভাল হেমোরেজ (চোখে তীব্র রক্তক্ষরণ) ডেভেলাপ করেছে। ডা. রিয়াজ এর শরীরে বিভিন্ন স্থানে জখমের চিহ্ন রয়েছে এবং হামলাকারীদের কিল ঘুষিতে মাথায় মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালের নিপু বড়ুয়া জানান, রোগীর স্বজনদের হামলায় গুরুতর আহত আমাদের হাসপাতালের শিশু স্বাস্থ্য কনসালট্যান্ট ডা. রিয়াজ উদ্দিন বর্তমানে আইসিইউতে ভর্তি আছেন। তার ওপর হামলার ঘটনায় আজ হাসপাতালের পক্ষ থেকে পাঁচলাইশ থানায় অভিযোগ দেওয়া হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) আকতারুজ্জামান বলেন, আমরা অভিযোগ পেয়েছি। অভিযোগে রোগীর বাবার নাম আছে। সিসিটিভি ফুটেজ দেখে বাকি আসামিদের শনাক্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, আজ সোমবার (১৫ এপ্রিল) সকালে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান এবং সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী এক যুক্ত বিবৃতিতে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রিয়াজ উদ্দিন শিবলু এবং পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর রোগীর স্বজন নামধারী সন্ত্রাসীদের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জ্ঞাপন, ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেছেন এবং প্রতিবাদ জানিয়েছেন। একই সাথে দুর্বৃত্তদের গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে।

বিবৃতিতে, হামলার ঘটনায় দোষী ও জড়িতদের অনতিবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক কঠোর শাস্তির দাবি জানিয়ে বিএমএ নেতারা বলেন, ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারী দুর্বৃত্তদের গ্রেপ্তার করা না হলে সর্বাত্মক কর্মবিরতির মতো কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবে বিএমএ।

/রেজাউল/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়