ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

পাবনায় তাপমাত্রা ৪১.৬, হিটস্ট্রোকে একজনের মৃত্যু 

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৮, ২০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:০৯, ২০ এপ্রিল ২০২৪
পাবনায় তাপমাত্রা ৪১.৬, হিটস্ট্রোকে একজনের মৃত্যু 

তীব্র দাবদাহ পুড়ছে গোটা পাবনা জেলা। অসনীয় গরমে অতিষ্ঠ জেলার মানুষের জীবন। চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে। গরমে পাবনা শহরে হিটস্ট্রোক করে একজন মারা গেছেন। 

শনিবার (২০ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন জানান, কয়েক দিন ধরে পাবনায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজকে রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, এ বছর এত তাপমাত্রা জেলায় রেকর্ড হয়নি। ঈশ্বরদীসহ আশপাশের এলাকাজুড়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এ তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, ‘তবে এটা দেশের সর্বোচ্চ তাপমাত্রা কি-না এখনই বলা যাচ্ছে না। সন্ধ্যার পর অন্যান্য জেলার তথ্য নিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফপ্তরের সন্ধ্যাকালীন বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হবে।’

এদিকে, তীব্র দাবদাহে হিটস্ট্রোক করে একজন মারা গেছেন। শনিবার (২০ এপ্রিল) দুপুরে পাবনা শহরের রুপকথা রোডে চায়ের দোকানে চা খাওয়ার সময় হিটস্ট্রোক করেন তিনি। 

এ সময় আশপাশের লোকজন তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত সুকুমার দাস (৬০) পাবনার শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা। পাবনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. জাহিদুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে তীব্র গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। সব থেকে সবচেয়ে বেশি কষ্টে আছেন শ্রমজীবী মানুষ। জীবন-জীবিকার তাগিদে তীব্র রোদে কাজ করতে হচ্ছে খেটে খাওয়া মানুষের। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন।

শাহীন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়