ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

দীর্ঘদিন ধরে ভেঙে পড়ে রয়েছে জেলা পরিষদের সীমানা প্রাচীর 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ২৫ জুন ২০২৪  
দীর্ঘদিন ধরে ভেঙে পড়ে রয়েছে জেলা পরিষদের সীমানা প্রাচীর 

গাজীপুর জেলা পরিষদ পুকুর সংলগ্ন পশ্চিম অংশের সীমানা প্রাচীর পুকুরের মধ্যে ভেঙে পড়ে রয়েছে কয়েক বছর ধরে। দীর্ঘদিন ধরে দেয়ালটির কিছু অংশ ভেঙে ও কিছু অংশ কাত হয়ে পড়ে থাকলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে শহর থেকে টঙ্গীগামী ধীরাশ্রম সড়কের প্রবেশ মুখটি পড়েছে হুমকির মুখে। 

অন্যদিকে একইসাথে পুকুরের সীমানা প্রাচীরের সাথে রয়েছে সিটি কর্পোরেশনের ড্রেন। এটিও  যে কোনো সময় বিলিন হতে পারে পুকুরে। 

জয়দেবপুর শহর থেকে ধীরাশ্রম অভিমুখী রাস্তার শুরুতে রয়েছে জেলা পরিষদের এই পুকুর। এই পুকুরের পশ্চিম পাশের দেয়ালটি ভেঙে কাত হয়ে পড়ে  রয়েছে। দেয়ালটির প্রায় দুশ ফুট ওয়ালের সাথে রয়েছে রথখোলা এলাকাসহ নগরের বিভিন্ন এলাকার পয়ঃনিষ্কাশনের জন্য নির্মিত ড্রেন। দেয়ালটি হেলে পড়ায় ড্রেনটির কয়েক জায়গায় ভাঙন ধরেছে। এ ড্রেনটি ভেঙে গেলে এলাকার জলাবদ্ধতার সমস্যা দেখা দিবে। 

এছাড়া প্রতিদিন এ রাস্তা এবং ড্রেনের পাশ দিয়ে অসংখ্য লোকজন চলাফেরা করে। হঠাৎ করে দেয়াল এবং ড্রেন পানিতে পড়ে গেলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

পুকুরের পাশের দোকানদার ও স্থানীয়দের সঙ্গে কথা হলে তারা জানান, বছর দুয়ের আগে দেয়ালটি হেলে যায়, সেটি সংস্কারের উদ্যোগ না নিলে এটি ক্রমান্বয়ে ভাঙতে শুরু করে। প্রথমে সংস্কারের সুযোগ থাকলেও এখন আর সেটি নেই। নতুন করেই দেয়ালটা নির্মাণ করতে হবে। কিছু অংশ তো পানির মধ্যে চলে গেছে৷ এটি দ্রুত সময়ের মধ্যে সংস্কার করা দরকার। এখন বৃষ্টি ও বর্ষা মৌসুমে যদি সংস্কার না হয় তাহলে ভেঙে যেতে পারে পাশের জনবহুল সড়কটি। দেয়ালটা ভেঙে পড়ে থাকায় দেখতেও লাগে দৃষ্টিকটু। এছাড়াও দেয়াল ভেঙে পড়ায় বেশ কয়েকবার ঘটেছে দুর্ঘটনাও।  

স্থানীয় বাসিন্দা কায়সার আহমেদ রনি বলেন, জেলার সকল উন্নয়ন কার্যক্রম- জনপথ, কালভার্ট ও ব্রিজ নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন, রাস্তার পাশে বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণের কাজ করে জেলা পরিষদ। অথচ পরিষদের পাশে জনবহুল সড়ক ঘেঁষা দেয়াল কয়েক বছর ধরে ভেঙে পড়ে রয়েছে কর্তৃপক্ষের কোন ভ্রুক্ষেপ নেই। যে কোন মুহূর্তে এটি পানিতে পড়ে যাবে। এই সড়কটি দিয়ে টঙ্গী অঞ্চলের হাজার মানুষ ও পরিবহন চলাচল করে। এটি দ্রুত সময়ের মধ্যে সংস্কার অথবা পুননির্মাণ করার দাবি জানাচ্ছি। 

এবিষয়ে জানতে চাইলে গাজীপুর জেলা পরিষদের প্রকৌশলী মো. মনির হোসেন বলেন, এটির জন্য একটি প্রজেক্ট নেওয়া হয়েছে। সেটি অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে আছে। অনুমোদন হলেই টেন্ডার দিয়ে  কাজ শুরু করা  হবে। 

রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়