ঢাকা, রবিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনার প্রণোদনা প্যাকেজে পুঁজিবাজার অন্তর্ভুক্তির দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ৮:৫০:৩৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৫ ৮:৫০:৩৯ পিএম

অর্থনীতিতে করোনার বিরুপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে পুঁজিবাজারকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মো. রকিবুর রহমান।

রোববার (০৫ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে বিনীত অনুরোধ করবো এই মুহূর্তে যে প্রণোদনা প্যাকেজটি ঘোষণা করেছেন, তাতে পুঁজিবাজারের ক্ষুদ্রবিনিয়োগকারীদের যেন অন্তুর্ভুক্ত করা হয়। যেসব ক্ষুদ্রবিনিয়োগকারী বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে মার্জিন ঋণ নিয়ে শেয়ার কিনেছেন, তাদেরকে অন্যান্য প্রতিষ্ঠানে যেভাবে সুদের সাপোর্ট দিচ্ছেন সেভাবে সাপোর্ট দিন।  যেহেতু ঋণের বিপরীতে ৯ শতাংশ সুদের কার্যক্রম শুরু হয়েছে ,সেক্ষেত্রে ৫ শতাংশ সুদ সরকার থেকে এই প্রণোদনার অধীনে দেওয়ার জন্য অনুরোধ করছি। বাকি ৪ শতাংশ সুদ বিনিয়োগকারীরা দেবেন।

তিনি বলেন, ক্ষুদ্রবিনিয়োগকারীর পক্ষে এই ঘোষণা দেওয়া হলে পুঁজিবাজার স্থিতিশীল হবে এবং বিনিয়োগকারী উপকৃত হবেন। করোনাভাইরাসের কারণে যেসব প্রতিষ্ঠান, ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইমপোর্ট, কন্সট্রাকশন ক্ষতিগ্রস্ত হয়েছে, সেসব প্রতিষ্ঠানের কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার জন্য যে আর্থিক প্যাকেজ (৭২ হাজার ৭৫০ কোটি টাকা) প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, সেটি যুগান্তকারী, সময়োপযোগী ও ঐতিহাসিক। এই আর্থিক প্রণোদনা সব ম্যানুফ্যাকচারিং, এক্সপোর্ট-ইমপোর্ট বিশেষ করে শ্রমিক, কর্মচারী, খেটে খাওয়া মানুষের মজুরি পাওয়াকে নিশ্চিত করেছেন।


ঢাকা/এনটি/জেডআর