ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৫ হাজার কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪০, ২২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৫ হাজার কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারের লোগো

৪ হাজার ৯৮৮ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।  

বুধবার (২২ জুলাই) কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।  কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিদেশে অবস্থান করায় কৃষিমন্ত্রী এতে সভাপতিত্ব করেন।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম জুম প্লাটফর্মের মাধ্যমে সাংবাদিকদের এ তথ্য জানান।

নৌ-মন্ত্রণালয় বাস্তবায়নাধীন ‘মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্পের চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অংশের ডিজাইন, টেন্ডার অ্যাসিসট্যান্স এবং কন্সট্রাকশন সুপারভিশনের জন্য পরামর্শক নিয়োগ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  এতে পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে নিয়োগ পেয়েছে জাপানের বিখ্যাত পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন সিনো কোম্পানি লিমিটেড। সরকারের ব্যয় হবে ২৩৪ কোটি ৩ লাখ টাকা। জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকার অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘কক্সবাজার জেলার ক্ষতিগ্রস্ত পোল্ডারসমূহের পুনর্বাসন’ শীর্ষক প্রকল্পের আওতায় বাঁধ পুনর্নির্মাণ ও প্রতিরক্ষামূলক কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজে ১ কোটি ৬১ লাখ টাকার ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৫৮ কোটি ৬০ লাখ টাকা।

‘বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ’ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) প্রথম সংশোধিত শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে সাবমেরিন ক্যাবল ১ কেভি ও ৩ কেভি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২৯ কোটি ৭৯ লাখ টাকা। 

সভায় ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের আওতায় একটি প্যাকেজের ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি।  এবিষয়ে অতিরিক্ত সচিব বলেন, ১৫৪ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে এ প্যাকেজটি বাস্তবায়নে যৌথভাবে কাজ পেয়েছে একতা পাওয়ার লিমিটেড, ভিকার ইলেকট্রিক্যাল লিমিটেড এবং পাশা ট্রান্সফরমার লিমিটেড।

চলতি অর্থবছরে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার এবং ১ লাখ ৮০ হাজার মেট্রিক টন এমওপি সারসহ মোট ৭ লাখ ৩০ হাজার মেট্রিক টন সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এসব সার আমদানিতে সরকারের ব্যয় হবে প্রায় এক হাজার ৩৫৭ কোটি টাকা।

২০২০-২০২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৫৫ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ১ম লটের ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব কমিটির বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। 

সভায় রাষ্ট্রীয় পর্যায়ে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় এমওপি সার আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবের আওতায় ৩৪৫ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৮০ হাজার মেট্রিক টন সার সরবরাহ করা হবে।

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় ‘প্রকিউরমেন্ট অব ইক্যুপমেন্ট ফর ইমপ্লিমেনটেশন অব প্রি-ভোকেশনাল অ্যান্ড ভোকেশনাল প্রোগ্রাম’ সংক্রান্ত ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। ৯৬ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে এসব পণ্য সরবরাহের কাজ পেয়েছে ফ্লোরা টেলিকম লিমিটেড।

বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান থেকে মেয়াদি চুক্তির আওতায় পরিশোধিত জ্বালানি তেল আমদানির লক্ষ্যে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত দুই হাজার ৭৬৯ কোটি টাকার তেল আমদানি করবে সরকার। থাইল্যান্ড, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া থেকে এসব জ্বালানি তেল আমদানি করা হবে।
 

ঢাকা/ হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়