ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সেবার বিনিময়ে রেমিট্যান্স আয় আনতে শর্ত শিথিল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ১ ফেব্রুয়ারি ২০২৩  
সেবার বিনিময়ে রেমিট্যান্স আয় আনতে শর্ত শিথিল

এখন থেকে সেবার বিনিময়ে দেশে রেমিট্যান্স আয় আনতে ফরম সি পূরণ করতে হবে না। এই শর্ত শিথিল করে একটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে ইলেকট্রনিক উপায়ে অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে রেমিট্যান্স আয়।

বুধবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারনেট ব্যাংকিং ‌ব্যবস্থায় ‌‍‌‘অ্যাপ’ ভিত্তিতে রেমিট্যান্স আনতে অনলাইনে ঘোষণা দিয়ে লেনদেন করা যাবে। পরে ইলেকট্রনিকভাবে ঘোষণার প্রিন্ট করা ফরম ৩০ দিনের মধ্যে গ্রাহকের সই নিলেই হবে। এতদিন ফরম পূরণ করে সরাসরি জমা দেওয়ার পর রেমিট্যান্স আনতে হতো।

এছাড়া সেবাদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে অর্থ না এসে যদি এই আয় অন্য কোনো ব্যাংক হিসাবে আসে তাহলে ব্যাংক বৈদেশিক মুদ্রা বাংলাদেশ ব্যাংকের আরটিজিএস সিস্টেমের মাধ্যমে গ্রাহকের ব্যাংককে স্থানান্তর করতে পারবে।  

ব্যাংক খাত সংশ্লিষ্টদের মতে, অনলাইন ব্যবস্থায় ফরম-সি গ্রহণের সিদ্ধান্ত মাইলফলক হিসেবে কাজ করবে। এ ব্যবস্থার ফলে সেবাখাতের গ্রাহকরা তাদের আয় সময়ক্ষেপণ ছাড়াই আনতে পারবে।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়