ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগের তথ্য মাসিক জমা নেওয়ার প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ১৬ আগস্ট ২০২১  
শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগের তথ্য মাসিক জমা নেওয়ার প্রস্তাব

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য প্রতিদিনের পরিবর্তে মাসিক ভিত্তিতে জমা নেওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

সোমবার (১৬ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। বিএমবিএর সভাপতি মো. ছায়েদুর রহমান রাইজিংবিডিকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

ছায়েদুর রহমান বলেন, ‘প্রতিদিনের তথ্য প্রতিদিন দেওয়া কঠিন বিষয়। শেয়ারবাজারের লেনদেন শেষ হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকের চাহিদা মাফিক তথ্য দেওয়া সম্ভব নয়। তাই আমরা মাসিক ভিত্তিতে তথ্য নেওয়ার প্রস্তাব করেছি।’ 

তিনি আরও বলেন, ‘কিছুদিন ধরে শেয়ারবাজার গতিশীল অবস্থায় রয়েছে। এ সময়ে ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য প্রতিদিন দেওয়ার নির্দেশনায় শেয়ারবাজার নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তাই শেয়ারবাজার সংক্রান্ত কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বাংলাদেশ ব্যাংককে অবশ্যই বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে আলোচনা করা উচিত।’

বিএমবিএর পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, প্রতিদিনের লেনদেনের ডাটা সঠিকভাবে বিকেল ৫টার মধ্যে দেওয়া বাস্তবসম্মত নয়। প্রতিদিন লেনদেন শেষ হয় দুপুর ২টা ৪৫ মিনিটে। এর এক ঘণ্টা পর স্টক এক্সচেঞ্জগুলো লেনদেনের ডাটা তৈরি করে ব্রোকারেজ হাউসগুলোকে পাঠায়। 

এরপর ব্রোকার হাউসগুলো তথ্য যাচাই-বাছাই করে গ্রাহকদের কাছে পাঠায়। এরপর প্রকৃত তথ্যের ডাটা তৈরি করতে ৫টা থেকে ৬টা বাজে। তাই আমরা মনে করি, দৈনিক ভিত্তিতে ডাটা দেওয়া বাস্তবসম্মত নয়। এমতাবস্থায় দৈনিকের পরিবর্তে মাসিক ভিত্তিতে লেনদেনের তথ্য নিলে কোনো প্রকার জটিলতা কিংবা আতঙ্ক হবে না।

ঢাকা/এনটি/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়