ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সুদহার শিগগিরই বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে: গভর্নর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১১, ৫ মে ২০২৪  
সুদহার শিগগিরই বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে: গভর্নর

বর্তমানে রেফারেন্স রেট অনুসারে ব্যাংকের সুদহার নির্ধা‌রিত হ‌চ্ছে। শিগগিরই এটি বাজার‌ভি‌ত্তিক করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। তিনি বলেন, বর্তমান সুদহার নির্ধারণের ব্যবস্থাটি এক‌টি অন্তবর্তীকালীন ব্যবস্থা। এক্ষেত্রে বাজারভিত্তিক সুদহার নির্ধারণে ব্যাংকের স্বাধীনতা থাকবে।

রোববার (৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও বণিক বার্তার যৌথ উদ্যোগে ‘পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়নের পথ অনুসন্ধান’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত প্রথম ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্সে ‘ফিসক্যাল এন্ড মনিটরি পলিসি ইন দ্য ইভলভিং ইকোনমিক অর্ডার’ সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেশনে বক্তব্য রাখেন অপর সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও ফজলে কবির।  অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এম তারেক ও মোহাম্মদ মুসলিম চৌধুরী আলোচনায় অংশ নেন।

বি‌নিময় হারের বিষয়ে গভর্নর বলেন, এক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধ‌তি চালু করতে যাচ্ছি। পরবর্তীতে এ‌টিও বাজার ভি‌ত্তিক করে দেয়া হবে।

মুদ্রানী‌তি প্রণয়ন ক‌মি‌টিতে আগে অভ্যন্তরীণ কর্মকর্তারা থাকলেও বর্তমানে আমরা বাইরের বিশেষজ্ঞদেরও এখানে অন্তর্ভুক্ত ক‌রে‌ছি।

ভর্তু‌কির বন্ড ইস্যুর মাধ্যমে বাজারে অর্থের সরবরাহ বাড়ার বিষয়ে তি‌নি বলেন, বিশেষ বন্ড থেকে এক লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়