ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঢাবিতে র‌্যাগ ডে নিষিদ্ধ হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ৩ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:০২, ৩ সেপ্টেম্বর ২০২০
ঢাবিতে র‌্যাগ ডে নিষিদ্ধ হচ্ছে না

র‌্যাগ ডে’কে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আখ্যায়িত করে তা নিষিদ্ধ ঘোষণার একদিন পর সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্যাম্পাসে র‌্যাগ ডে উদযাপন নিষিদ্ধ নয়। তবে অনাকাঙ্ক্ষিত, অসৌজন্যমূলক, শৃঙ্খলা পরিপন্থী ঘটনায় নজর রাখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। একইসঙ্গে বুধবার (২ সেপ্টেম্বর) বিজ্ঞপ্তিতে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হওয়ায় দুঃখ প্রকাশ করা হয়েছে।

আজকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মূলত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল র‌্যাগ ডে পালনের নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্খিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা পরিপন্থী কোনও আচরণ যাতে সংঘটিত না হয়, এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখার জন্য বলা হয়। এ বিষয়ে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। শিক্ষা সমাপনী, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করবে কমিটি।

পাঁচ সদস্যের কমিটিতে আহ্বায়ক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলরকে (প্রশাসন)। কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন, কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিনরা। আর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে সদস্য সচিব করা হয়েছে।

গত ২ সেপ্টেম্বর র‌্যাগ ডে’কে অমানবিক, নীতিবহির্ভূত ও নিষ্ঠুর বলে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর আলোচনা-সমালোচনা হয়। এরপর আজ সংশোধিত বিজ্ঞপ্তি দিলো বিশ্ববিদ‌্যালয় কর্তৃপক্ষ। 

ঢাকা/ইয়ামিন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়