ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

এইচএসসির ফল পুনঃনিরীক্ষা: জিপিএ-৫ পেয়েছে ৩৩৫ জন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ১০ মার্চ ২০২৩   আপডেট: ২১:৩১, ১০ মার্চ ২০২৩
এইচএসসির ফল পুনঃনিরীক্ষা: জিপিএ-৫ পেয়েছে ৩৩৫ জন

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণে সারাদেশে প্রায় তিন হাজার শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। এই পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেয়েছেন ৩৩৫ জন শিক্ষার্থী, অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ৪১৯ জন এবং অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছেন এক জন শিক্ষার্থী। এছাড়া বিভিন্ন গ্রেডে আরও দুই হাজার ৮৮২ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) দেশের ৯টি সাধারণ বোর্ডসহ মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ১০টি বোর্ডের প্রকাশিত পুনঃনিরীক্ষিত ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে। অবশ্য কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল এখনো বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

গত ৮ ফেব্রুয়ারি প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে মোট ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন এবং  এক লাখ ৭৬ হাজার ২৮২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পান। মোট ১১ লাখ ৭৬ হাজার ২৮২ জন পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

বোর্ডভিত্তিক ফলাফল পরিবর্তনের চিত্র:

পুনঃনিরীক্ষণে ঢাকা শিক্ষাবোর্ডে ৯১৩ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১৩৪ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ১৪৫ জন। এ বোর্ডে ৩১ হাজার ৫৭৪ শিক্ষার্থী খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছিলেন।

রাজশাহী বোর্ডে ৮৬ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। এদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২৫ জন এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ২৪ জন পরীক্ষার্থী।

দিনাজপুর বোর্ডে ১৬৬ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৪৯ জন এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ৬৪ জন পরীক্ষার্থী।

যশোর বোর্ডে ৯৩ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২৫ জন এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ৪৩ জন শিক্ষার্থী।

বরিশাল বোর্ডে ৮৭ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এতে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২০ জন এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ২০ জন পরীক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৫৫ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ৭৪ জন শিক্ষার্থী।

সিলেট বোর্ডে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১১ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ১৯ জন শিক্ষার্থী।

কুমিল্লা বোর্ডে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩২ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ৪৪ জন এবং অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছেন এক জন পরীক্ষার্থী।

ময়মনসিংহ বোর্ডে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১০ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন সাত শিক্ষার্থী।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ফলাফল পরিবর্তন হয়েছে ৪৯ জন শিক্ষার্থীর। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১০ জন পরীক্ষার্থী এবং অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ১৫ জন শিক্ষার্থী।

 

ইয়ামিন/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়