ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ট্রেইলারে অকথ্য ভাষা : কী শিখবে দর্শক

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রেইলারে অকথ্য ভাষা : কী শিখবে দর্শক

রাহাত সাইফুল : চলচ্চিত্রকে সমাজের দর্পণ বলা হয়। সমাজের বিভিন্ন ন্যায়, অন্যায়, অসঙ্গতি চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়। যা দেখে দর্শক বিনোদিত হওয়ার পাশাপাশি সচেতন হওয়ার অবকাশ পান।  এর মাধ্যমে মানুষ জ্ঞানার্জনও করেন।

কিন্তু বর্তমান সময়ের কিছু কিছু চলচ্চিত্রে এমন সব উদ্ভট গল্প, অসঙ্গতিপূর্ণ দৃশ্য বা নোংরা সংলাপ ব্যবহার করা হচ্ছে- যা দেখে দর্শক বিনোদন কতটুকু পাচ্ছেন জানি না, তবে তা যে আমাদের সংস্কৃতি সঠিকভাবে উপস্থাপন করে না এ কথা বলা যায়। ফলে নবীন দর্শক সেখান থেকে শুদ্ধ সংস্কৃতি সম্পর্কে জানতে পারছেন না। অনেক সময় প্রবীণ দর্শককে এ জন্য বিব্রতও হতে হচ্ছে।

চলচ্চিত্রের গল্পের প্রয়োজনে গালি ব্যবহার করা হলেও সে অংশে সাধারণত ‘বিপ’ দিয়ে গালির শব্দ বন্ধ করে দেয়া হয়। মাদক দ্রব্য ব্যবহার ও সেবন করা হলে সে দৃশ্যে ধূমপান স্বাস্থের জন্য ক্ষতিকর বলেও লেখা হয়ে থাকে। যাতে দর্শক মাদকের প্রতি আকৃষ্ট না হয়।

সম্প্রতি মিজানুর রহমান লাবু পরিচালিত ‘নুরু মিয়াতার বিউটি ড্রাইভার’ শিরোনামের চলচ্চিত্রের ট্রেইলার প্রকাশিত হয়েছে। এ ট্রেইলারের অধিকাংশ সংলাপে একাধিকবার নোংরা শব্দের গালি ব্যবহার করা হয়েছে। এতে কোনো প্রকার ‘বিপ’ ব্যবহার করতে দেখা যায়নি।

চলচ্চিত্রে নোংরা সংলাপ, অশ্লীল পোশাক, হুবুহু নকল গল্পের উপর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডর বিধি-নিষেধও রয়েছে। তারপরও চলচ্চিত্র নির্মাতারা কেন অশ্লীল পোশাক, নোংরা সংলাপ ব্যবহার করেন?

সিনেমার ট্রেইলারে সংলাপে গালি ব্যবহার করেও ‘বিপ’ দিয়ে বন্ধ করা হয়নি কেন? এমন প্রশ্নের জবাবে ‘নুরু মিয়া
তার বিউটি ড্রাইভার’ সিনেমার পরিচালক মিজানুর রহমান লাবু রাইজিংবিডিকে বলেন, ‘এই সিনেমার পটভূমি যাদের নিয়ে তাদের জীবনের রঙটাই এ রকম। তারা এভাবেই কথা বলে। আমি সব দিক ব্যালেন্স করে বিষয়টা উপস্থাপন করার চেষ্টা করেছি।’

সিনেমার ট্রেইলার ছাড়াও কয়েকটি গান ইউটিউবে প্রকাশ করা হয়। তবে সিনেমার গানগুলো দর্শক মহলে প্রশংসিত হয়েছে।

যাদুর কাঠি মিডিয়া প্রযোজিত এ চলচ্চিত্রের নুরু মিয়ার চরিত্রে অভিনয় করছেন ফজলুর রহমান বাবু।  আর বিউটি চরিত্রে অভিনয় করছেন নবাগত ক্যামেলিয়া রাঙা। এ চলচ্চিত্রে আরো অভিনয় করছেন- শাহাদাৎ হোসেন, এস এম মহসিন, শিমুল খান, মাহমুদ, মিলি মুন্সি, পপি কুজুরসহ অনেকে।

গত বছরের ১৮ নভেম্বর রাজধানীর একটি রেস্তরায়ঁ এ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠিত হয়। এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যে লিখেছেন পরিচালক মিজানুর রহমান লাবু।

একটি চলচ্চিত্রের ভুল-ত্রুটি, অসংগতি দেখে সেন্সর বোর্ড ছাড়পত্র প্রদান করে থাকে। তাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বিষয়টি কতটা যুক্তিযুক্ত বলে মনে করবেন তা সময় বলে দিবে বলে মনে করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

দেখুন : ‘নুরু মিয়া তার বিউটি ড্রাইভার’ সিনেমার ট্রেইলার

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৬/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়