ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

রাজনীতিকদের প্রশিক্ষণের লক্ষ্যে ‘শেখ রাসেল ট্রেনিং সেন্টার’ উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:৩৬, ৩০ এপ্রিল ২০২৪
রাজনীতিকদের প্রশিক্ষণের লক্ষ্যে ‘শেখ রাসেল ট্রেনিং সেন্টার’ উদ্বোধন

রাজনীতিকদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে জয়পুরহাটের পাচুর মোড় সংলগ্ন এলাকায় ‘শেখ রাসেল ট্রেনিং সেন্টার’ উদ্বোধন করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস।

দীর্ঘদিন ধরে ইউএসএআইডি’র সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল জয়পুরহাট জেলা আওয়ামী লীগকে প্রশিক্ষণ বিষয়ে নানা ধরনের সহায়তা করছে। এছাড়া, প্রায় দুই বছর আগে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যালের উদ্যোগে জয়পুরহাট জেলা আওয়ামী লীগ কৌশলগত পরিকল্পনা কর্মশালার আয়োজন করে।

এর মাধ্যমে দলীয় কার্যক্রম শক্তিশালী করতে দুই বছর মেয়াদি কৌশলগত কর্মপরিকল্পনা গ্রহণ করে তা ধাপে ধাপে বাস্তবায়ন শুরু করে জেলা আওয়ামী লীগ। এসব কার্যক্রমকে স্থায়ী ও টেকসই করার লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয় শেখ রাসেল ট্রেনিং সেন্টার। এরই ধারাবাহিকতায় সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডলের নেতৃত্বে গঠন করা হয় আট সদস্যের প্রশিক্ষণবিষয়ক উপ-কমিটি।

সেন্টার উদ্বোধনকালে জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট বলেন, জয়পুরহাট জেলা আওয়ামী লীগকে গণতান্ত্রিকভাবে আরো সুসংঘবদ্ধ, গতিশীল, শক্তিশালী, গণমুখী এবং জাতির জনকের আদর্শে উদ্বুদ্ধ একটি ‘মডেল রাজনৈতিক ইউনিট’ হিসেবে প্রতিষ্ঠিত করার প্রক্রিয়া চলছে।

সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল বলেন, ‘প্রশিক্ষিত নেতাকর্মী তৈরি, কর্মীদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে শেখ রাসেল ট্রেনিং সেন্টার।’ এ সময় তিনি প্রশিক্ষণ কেন্দ্রকে ঘিরে ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বলেন, প্রশিক্ষণ কার্যক্রমকে প্রাতিষ্ঠানিকীকরণে এই প্রশিক্ষণকেন্দ্রটি মাইলফলক হিসেবে কাজ করবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পরিচালক শাম্মী লায়লা ইসলাম, রাজশাহী রিজিয়নের সিনিয়র ম্যানেজার আসমা আকতারসহ আরো অনেকে। 

উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রকল্পের সহায়তায় ৯ জন মাস্টার ট্রেনার এবং বিভিন্ন অঙ্গ সংগঠনের আরো ৩১ জন ট্রেনারকে নিয়ে মোট ৪০ জনের একটি প্রশিক্ষক পুল গঠন করেছে জয়পুরহাট জেলা আওয়ামী লীগ। তাদের দ্বারা ইতোমধ্যে ১১টি প্রশিক্ষণ পরিচালনার মাধ্যমে জয়পুরহাট জেলার ২১০ জন নেতাকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 

এমএ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়